পুলিশের নজরদারি বাতিল করছে টুইটার

মার্কিন পুলিশের কাছে সামাজিক মাধ্যম পর্যবেক্ষণ টুল সরবরাহকারী কানাডীয় প্রতিষ্ঠান মিডিয়া সোনার-এর ব্যবহারকারীদের ডেটা অ্যাকসেস বাতিল করেছে টুইটার, মার্কিন ডিজিটাল মিডিয়া প্রতিষ্ঠান ডেইলি ডট-কে নিশ্চিত করেছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2016, 12:58 PM
Updated : 12 Dec 2016, 12:58 PM

এই সেবার আওতায় মাদক, নিপীড়ন আর যৌনব্যবসায়ের নির্দেশ করে এমন শব্দগুলো চিহ্নিত করে পুলিশকে “জননিরাপত্তায় হুমকি আর অবৈধ কার্যক্রম শনাক্তে সহায়তা দেওয়া হয়”, জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

এই শনাক্তকারী শব্দগুলোর মধ্যে ‘পুলিশের নৃশংসতা’, ‘ভিন্নমত পোষণ’-এর মতো শব্দগুলোও অন্তর্ভূক্ত।

মিডিয়া সোনার আর এর মতো সফটওয়্যারগুলো সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের পোস্টের কনটেন্ট, লিংক আর কনটেক্সট-এর উপর ভিত্তি করে প্রোফাইল তৈরি করে।

যুক্তরাষ্ট্রে মানবাধিকার নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) ‘বিওয়ার’ নামের একটি নজরদারি সফটওয়্যারের কথাও উল্লেখ করেছে। এই সফটওয়্যার প্রতি ব্যক্তির সামাজিক মাধ্যমের কার্যক্রমের উপর ভিত্তি করে তাদের সবুজ, হলুদ ও লাল তিনটি রঙে চিহ্নিত করে। এর মাধ্যমে তাদের নিয়ে থাকা ‘হুমকির মাত্রা’ বোঝানো হয়।

এই আচরণ টুইটারের নজরাদারি নিয়ে প্রকাশ করা অবস্থানের লঙ্ঘন, বিশেষত কর্মী আর আন্দোলনকারীদের কাছে। নভেম্বরে মার্কিন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “সামাজিক বিচারে আমাদের করা অঙ্গীকার আমাদের লক্ষ্যের মূল। আমরা পাবলিক এপিআই ব্যবহার… আইনশৃংখলা প্রণয়নকারী সংস্থাকে সুযোগ দিয়ে- বা অন্য কোনো সম্পত্তি দিয়ে- যাতে টুইটারের ডেটা নজরদারি উদ্দেশ্যে ব্যবহার করা যাবে, এমন ক্ষেত্রে ডেভেলপারদের নিষিদ্ধ করেছি।”