আইফোনে সুপার মারিও রান: প্রত্যাশা ও হতাশা

সামনের সপ্তাহেই অ্যাপল অ্যাপ স্টোরে নিজেদের প্রথম আইফোন গেইম “সুপার মারিও রান” উন্মোচন করতে যাচ্ছে জাপানি ভিডিও গেইম প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিনটেনডো।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2016, 02:46 PM
Updated : 11 Dec 2016, 02:46 PM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, গেইমটি নিয়ে নানা প্রত্যাশা থাকলেও একটি অসুবিধাও আছে গেইমটির। আর তা হল এটি খেলার জন্য ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে হবে ব্যবহারকারীকে। অর্থাৎ ভ্রমণরত অবস্থায় বা যেখানে ইন্টারনেট সংযোগ নেই যেমন প্লেনে এটি খেলা সম্ভব হবে না। এই সিদ্ধান্তকে অনেকটা অদ্ভূত বলেই মন্তব্য করেছেন অনেকে। কারণ বিশেষত এটি প্রস্তুত করা হয়েছে অফিসগামীদের এক হাতে খেলার মতো ডিজাইন করে।

টেম্পল রান ঘরানার গেইমটিতে সুপার মারিও বাম থেকে ক্রমাগত ডানের দিকে কয়েন সংগ্রহ করতে করতে অন্তহীন দৌড়াতে থাকে এবং তার শত্রুদের উপর দিয়ে লাফিয়ে পার হতে থাকে।

এক সাক্ষাৎকারে নিরাপত্তাজনিত উদ্বেগকেই গেইমটির অফলাইন মোডে না আনার প্রধান কারণ হিসেবে ব্যাখ্যা করেছেন এর নির্মাতা ও প্রযোজক শিগেরু মিয়ামতো। “আমাদের জন্য, আমরা আমাদের সফটওয়্যারকে খুবই গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে দেখি”-বলেন তিনি। “আর যেসব গ্রাহক গেইমটি ক্রয় করছেন আমরা নিশ্চিত করতে চাই যে আমরা তাদেরকে গেইমটি নিরাপদ সফটওয়্যার হিসেবেই দিচ্ছি এবং তারা এটি একটি স্থিতিশীল পরিবেশে খেলতে সক্ষম হন”-যোগ করেন মিয়ামতো।

ভবিষ্যতে হয়তো ইন্টারনেট ছাড়াই খেলা যেতে পারে গেইমটি, এমন ইঙ্গিতও দিয়ে তিনি বলেন তারা এর উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন।

ডিসেম্বর ২০১৬ তে মুক্তি পেতে যাওয়া গেইমটির মূল্য রাখা হয়েছে ৭.৯৯ ইউরো। প্রথম তিনটি স্তর ও চতুর্থ স্তরের ডেমো সংবলিত একটি ট্রায়াল সংস্করণও রয়েছে গেইমটির যা ব্যবহারকারীরা বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।