তিন বছরে সর্বোচ্চ দামে বিটকয়েন

প্রায় তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে ওয়েবভিত্তিক ডিজিটাল মুদ্রা বিটকয়েন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 01:36 PM
Updated : 10 Dec 2016, 01:36 PM

এক মাস আগে ভারতে বড় অংকের ব্যাংক নোট সরিয়ে দেওয়ার পর এর ব্যবহার বেড়ে যায় বলে জানিয়েছে রয়টার্স।

এই খবর প্রকাশের আগ পর্যন্ত হওয়া লেনদেন অনুযায়ী, নিউ ইয়র্কভিত্তিক ইটবিট এক্সচেঞ্জ-এ প্রতিটি বিটকয়েন ৭৭৪ ডলার মূল্যে কেনাবেচা হয়েছে। ২০১৪ সালের ফেব্রুয়ারির পর থেকে এটি বিটকয়েনের সর্বোচ মূল্য, এর মধ্যে বৃদ্ধির হার নয় শতাংশ।

বিশ্বব্যাপী দ্রুত ও পরিচয় প্রকাশ না করে লেনদেনে অর্থের বিকল্প হিসেবে ব্যবহৃত হয় এই ভার্চুয়াল মুদ্রা। এ ক্ষেত্রে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজন হয় না কোনো কেন্দ্রীয় অনুমোদনের। চলতি বছর এর ব্যবহার ৮০ শতাংশ বেড়েছে, ২০১৫ সালে এই হারটা ছিল ৩৫ শতাংশ।

চলতি বছর ৮ নভেম্বর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশটি থেকে পাঁচশ ও এক হাজার রুপির নোট তুলে দেওয়ার ঘোষণা দেন। দেশটিতে থাকা এই নোটগুলোর মোট মূল্য ২৫৬০০ কোটি ডলারের সমান। এই নোটগুলো দূর্নীতি বাড়াচ্ছিল, জাল হচ্ছিল এমনকি ভারতকে লক্ষ্য করে রাখা সন্ত্রাসীগোষ্ঠীদের আক্রমণেও ব্যবহৃত হচ্ছিল বলে জানান তিনি।

ক্রিপ্টোকারেন্সি’র মূল্য দ্রুত পরিবর্তনশীল। ২০১৩ সালে প্রতি বিটকয়েনের মূল্য ১১০০ ডলার হয়ে গিয়েছিল। আবার ২০১৫ সালের শুরুতে এর দাম হয়ে যায় দেড়শ’ ডলার। শেষ ছয় মাস ধরে এই দাম পাঁচশ’ ডলারের উপরে অবস্থান করছে।