নির্বাচনে রুশ হস্তক্ষেপ, তদন্তের আদেশ ওবামার

২০১৭ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট পদ ছেড়ে দেবেন বারাক ওবামা। এর মধ্যেই ২০১৬ প্রেসিডেন্ট নির্বাচনে সাইবার হামলা আর বিদেশী হস্তক্ষেপ নিয়ে তদন্ত করতে ও এর প্রতিবেদন জমা দিতে গোয়েন্দা সংস্থাগুলোকে আদেশ দিয়েছেন তিনি, শুক্রবার এ খবর জানায় হোয়াইট হাউস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2016, 11:14 AM
Updated : 10 Dec 2016, 11:14 AM

এর আগে অক্টোবরে মার্কিন সরকার ৮ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে ডেমোক্রেটিক পার্টির অঙ্গসংস্থাগুলোর উপর সাইবার হামলায় রাশিয়াকে অভিযুক্ত করে। এই আক্রমণগুলোর ফলাফল নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-কে সতর্ক করেছিলেন বলে জানিয়েছেন ওবামা।

ডোনাল্ড ট্রাম্প-এর কাছে ক্ষমতা হস্তান্তর করার আগেই এ বিষয় ওবামা স্পষ্ট করতে চান, এই তদন্ত আর প্রতিবেদন জমা দেওয়ার সময়সীমা থেকে এমন ইঙ্গিত পাওয়া যায় বলে জানিয়েছে রয়টার্স।  নির্বাচনী প্রচারণার সময় পুতিন-এর প্রশংসা করেছিলেন ট্রাম্প।

এই প্রতিবেদন আইনপ্রণেতা আর অন্যান্যদের কাছেও দেওয়া হবে বলে জানিয়েছেন ওবামার স্বরাষ্ট্র নিরাপত্তা উপদেষ্টা লিসা মনাকো। এক অনুষ্ঠানে তিনি বলেন, “২০১৬ নির্বাচনী প্রক্রিয়ায় কী হয়েছে তা নিয়ে একটি পূর্ণ তদন্ত করতে  গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছেন… সেই সঙ্গে এখান থেকে শিক্ষা নিতে ও কংগ্রেসসহ কয়েকটি স্টেকহোল্ডারের কাছে প্রতিবেদনটি দিতে বলেছেন।” 

ওবামা তার পর্যবেক্ষণেই এই তদন্ত সম্পন্ন করতে চান বলে জানিয়েছেন হোয়াইট হাউস-এর মুখপাত্র এরিক শুলজ। তিনি বলেন, “এটি বেশি প্রাধান্যের একটি বিষয়।”

চলতি সপ্তাহে টাইম ম্যাগাজিন-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে রাশিয়ার সম্পর্কে ট্রাম্প বলেন, “আমি বিশ্বাস করি না তারা হস্তক্ষেপ করেছে। এটি একটি হাস্যকর যুক্তি হয়ে গিয়েছে, বলার মতো কোনো যুক্তি নয়, একটি হাস্যকর যুক্তি। প্রতিবার আমি কিছু করলেই তারা বলে, ‘ওহ, রাশিয়ার হস্তক্ষেপ’।” 

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ নিয়ে করা সব অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রুশ কর্মকর্তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এইচবি/ডিসেম্বর ১০/২০১৬