লক্ষ্য জার্মানি, ‘বাড়ছে’ রুশ সাইবার হামলার চেষ্টা

জার্মান সমাজকে অস্থিতিশীল করতে আর দেশটির রাজনৈতিক দলগুলোকে লক্ষ্য করে সাইবার হামলায় রুশ প্রজ্ঞাপন বাড়ার খোঁজ পাওয়া গেছে, বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে জার্মানির অভ্যন্তরীণ গুপ্তচর সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 04:52 PM
Updated : 8 Dec 2016, 04:54 PM

এক বিবৃতিতে বিএফভি-এর প্রধান হ্যান্স-জর্জ মাসেন বলেন, “ আমরা জার্মান সরকারি কর্মকর্তা, সংসদ সদস্য আর গণতান্ত্রিক দলগুলোর কর্মীদের বিপদে ফেলতে পারে এমন সাইবার গুপ্তচরবৃত্তি আর কার্যক্রমের বৃদ্ধি দেখতে পাই।”

নভেম্বরে রয়টার্স-এর সঙ্গে এক সাক্ষাৎকারে মাসেন জার্মান নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের চেষ্টা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

জার্মান সংস্থাটি জানায়, তারা অনেক ধরনের রুশ প্রজ্ঞাপন টুল আর ‘আর্থিক সম্পদের বিশাল ব্যবহার’ দেখতে পেয়েছে। এর মাধ্যমে জার্মানির রুশ ভাষাভাষী সম্প্রদায়, রাজনৈতিক আন্দোলন, দল আর নীতিনির্ধারকদের মধ্য ‘ভুল তথ্য’ ছড়িয়ে দেওয়ার প্রচারণা চালানো হতে পারে বলে আশংকা প্রকাশ করেন তিনি। 

রুশ হ্যাকিং গ্রুপ এপিটি ২৮ (যা ‘ফেন্সি বিয়ার’ নামেও পরিচিত)-এর ‘স্পি-ফিশিং আক্রমণ বৃদ্ধির’ নজিরও নজরে আসার কথা জানিয়েছে সংস্থাটি। এই একই হ্যাকার দলকে ইউএস ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি আর ২০১৫ সালে জার্মান সংসদে হ্যাকিংয়ের জন্য দায়ী করা হয়। এই আক্রমণগুলো রুশ সরকারের কর্মীরাই ‘হ্যাক্টিভিস্ট’ হিসেবে রূপ নিয়ে চালাচ্ছে বলে দাবি সংস্থাটির।   

মাসেন বলেন, “প্রজ্ঞাপন আর ভুল তথ্য, সাইবার হামলা, সাইবার গুপ্তচরবৃত্তি ও সাইবার অন্তর্ঘাত পশ্চিমা গণতন্ত্রগুলোর মোকাবেলা করা হাইব্রিড হুমকির অংশ।”