দূর থেকে তালাবদ্ধ গাড়ি, ‘চোর’ আটক

সম্প্রতি গাড়িতে তালাবদ্ধ করে বিএমডাব্লিউ গাড়ির চোরকে আটক করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটল পুলিশ। গাড়ি চুরির ঘটনায় এমন অভিনব পদ্ধতিতে চোর ধরাকে ‘অত্যন্ত সন্তোষজনক’ বলে মন্তব্য করেছে প্রযুক্তি সাইট সিনেট।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 03:31 PM
Updated : 8 Dec 2016, 03:31 PM

সিয়াটল-এর পুলিশ বিভাগ রোববার চুরি হওয়া বিএমডাব্লিউ ট্র্যাক করে তা দূর থেকে তালাবদ্ধ করে দেয়। ওই সময় গাড়িটির ইঞ্জিন চালু অবস্থায় সরু গলিতে পার্ক করা ছিল। তার ভেতরে একজনকে ঘুমন্ত অবস্থায় উদ্ধার করা হয়।

ধারণা করা হচ্ছে, ৩৮ বছর বয়স্ক ঐ ব্যক্তিই সদ্য ইনস্টল করা প্রযুক্তির জালে আটকা পড়েছেন। সিয়াটলের পুলিশ বিভাগ ঘুম থেকে ডেকে তোলার পর, সন্দেহভাজন ঐ ব্যক্তি সেখান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হন।

এই ঘটনায় পুলিশ বিভাগের প্রতিবেদনে জানা গেছে, গাড়ি চুরি হওয়ার আগের দিনই গাড়ির মালিক বিয়ে করেছিলেন। তার এক বন্ধু গাড়িটি ধার নিয়েছিলেন এবং ভুলক্রমে গাড়ির চাবির গোছা ভেতরে রেখে দিয়েছিলেন। 

নতুন মডেলের বিএমডাব্লিউ গাড়ির মালিকরা দূর থেকে গাড়ির লক খোলাসহ বিভিন্ন কাজে  ‘কানেক্টেডড্রাইভ’ অ্যাপ ব্যবহার করতে পারেন। তা ছাড়াও জরুরী মুহূর্তে গাড়ি ট্র্যাক করার জন্যও এই অ্যাপ ব্যবহৃত হবে বলে জানিয়েছে বিবিসি।

এই অ্যাপ ব্যবহার করে গাড়ির ভেতরে কতজন মানুষ আছে তা জানা যাবে। সেই সঙ্গে জিপিএস-এর মাধ্যমে নির্দিষ্ট জায়গা শনাক্ত করে যে কোনো জরুরী সেবায় যেকোনো মুহূর্তে যোগাযোগ করা যাবে।