যুক্তরাষ্ট্রে বিশাল বিনিয়োগে সফটব্যাংক-ফক্সকন

যুক্তরাষ্ট্রে নিজেদের ব্যবসায় বিস্তৃত করতে প্রাথমিক আলোচনায় থাকার কথা জানিয়েছে ইলেকট্রনিক গ্যাজেট নির্মাতা তাইওয়ানিজ প্রতিষ্ঠান ফক্সকন ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 01:48 PM
Updated : 7 Dec 2016, 01:48 PM

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, “সম্ভাব্য বিনিয়োগের সুযোগ এখনও ঠিক হয়নি, আমাদের শীর্ষস্থানীয় কর্মকর্তা ও এ সংক্রান্ত মার্কিন কর্মকর্তাদের মধ্যে হওয়া সরাসরি আলোচনা সম্পন্ন হওয়া নিয়ে যে কোনো পরিকল্পনার বিস্তারিত তথ্য আমরা ঘোষণা করব।”

মঙ্গলবার জাপানের সফটব্যাংক গ্রুপের মাসাইয়োশি সান জানান, তিনি যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগ ও ৫০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করবেন। এই পদক্ষেপকে নিজের নির্বাচনে জয়ী হওয়ার সরাসরি ফলাফল হিসেবেই আখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-তে প্রকাশিত এক স্ক্রিনশটে দেখা যায়, মাসাইয়োশি সান-এর ওই বিনিয়োগের পরিকল্পনার বিবৃতিতে সফটব্যাংক ও ফক্সকন-এর লোগো দেখা যায়। ওই বিবৃতিতে বাড়তি সাতশ’ কোটি ডলার বিনিয়োগ ও ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টির কথা উল্লেখ ছিল, জানিয়েছে রয়টার্স।

ফক্সকন-এর কোন কর্মকর্তারা এই আলোচনা চালাচ্ছেন তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। কিন্তু তারা জানায়, যে কোনো পরিকল্পনা “পারস্পারিক সম্মতির” ভিত্তিতে নেওয়া হবে।

সফটব্যাংক-এর মাসাইয়োশি সান আর ফক্সকন প্রতিষ্ঠাতা টেরি গোও মানবসদৃশ রোবট ‘পেপার’সহ কয়েকটি ব্যবসায় উদ্যোগ একত্রে স্থাপন করেছেন, তাদের দুজনের সম্পর্কও ঘনিষ্ঠ হিসেবেই বিবেচিত হয়।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া ও ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে ফক্সকন-এর উৎপাদনকেন্দ্র আছে।