দেশি পাঁচ স্টার্টআপ-এর ধারণা উপস্থাপন

সোমবার গ্রামীণফোনের কর্পোরেট কার্যালয় জিপি হাউজে অনুষ্ঠিত হয়েছে ‘জিপি অ্যাকসেলেরেটর’র দ্বিতীয় ব্যাচের ডেমো ডে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 11:22 AM
Updated : 5 Dec 2016, 11:22 AM

এ দিন উপস্থিত একশ’র বেশি দেশি ও বিদেশি বিনিয়োগকারী, বিশেষজ্ঞ এবং অ্যাকসেলেরটের আয়োজক ও সহযোগী প্রতিষ্ঠান গ্রামীণফোন ও এসডি এশিয়ার উচ্চপদস্থ কর্মকর্তাদের সামনে নিজেদের ব্যবসায়িক ধারণা উপস্থাপন করে অ্যাকসেলেরেটরের পাঁচটি স্টার্টআপ বাজঅ্যালি, সোশিয়ান, ক্র্যামস্ট্যাক, ঘুড়ি এবং সিএমইডি। ডেমো ডে’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে ‘জিপি অ্যাকসেলেরটর’ প্রোগ্রাম এবং নতুন স্টার্টআপ গড়ে ওঠার ক্ষেত্রে গ্রামীণফোনের ভূমিকা নিয়ে প্রতিমন্ত্রী বলেন, “‘জিপি অ্যাকসেলেরেটর’র গ্রাজুয়েটদের বৈচিত্র্যময় ও পরিপক্ক সব ধারণার উপস্থাপন দেখে আমি অত্যন্ত রোমাঞ্চিত। গ্রামীণফোনের মতো করপোরেট প্রতিষ্ঠান দেশে স্টার্টআপ গড়ে তোলার ক্ষেত্রে নেতৃত্বদানে যে ভূমিকা রাখছে আমি তাকে স্বাগত জানাই।"

বক্তব্যে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বি. ফারবার্গ বলেন, “স্টার্টআপগুলোর স্বল্প সময়ে এ পরিমাণ অগ্রগতিতে আমি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশের ডিজিটাল জগতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে দেশের স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলতে আমরা ধারাবাহিকভাবে ভূমিকা রেখে যাব।”

হেড অফ জিপি অ্যাকসেলেরেটর মিনহাজ আনোয়ার বলেন, “‘জিপি অ্যাকসেলেরেটরের উদ্দেশ্য ২০২১ সালের মধ্যে বাংলাদেশ থেকে ৫০টি বিশ্বমানের স্টার্টআপ গড়ে তোলা এবং এদের মধ্যে থেকে কয়েকটি স্টার্টআপকে শীর্ষস্থানীয় পর্যায়ে পৌঁছাতে সহায়তা করা এবং সঠিক নির্দেশনা প্রদান করা।”

‘জিপি অ্যাকসেলেরটর’- এর দ্বিতীয় ব্যাচের গ্র্যাজুয়েটিং পাঁচটি স্টার্টআপ হচ্ছে-

বাজঅ্যালি

বিপনণ ও সম্পৃক্ততা সেবাদানকারী প্ল্যাটফর্ম বাজঅ্যালি। স্টার্টআপটি একটি মিসড কলের মাধ্যমে ব্র্যান্ডগুলোকে এর ভোক্তাদের সঙ্গে সংযুক্ত হতে সহায়তা করবে। বিলবোর্ড এবং বিজ্ঞাপনে ফোন নাম্বার দেওয়া থাকবে। ভোক্তা বিজ্ঞাপনের ওই নাম্বার ডায়াল করবে কিন্তু কানেক্ট হওয়ার আগেই লাইনটি কেটে যাবে। গ্রাহক তখন এসএমএস বা কল বা আইভিআর এ বিজ্ঞাপন সম্পর্কে জানতে পারবে। বাজঅ্যালি অ্যাডমিন প্যানেলে একটি নাম্বার নির্বাচন করে ব্যবসার জন্য মিসড কলের এ প্রচারণা চালানো যাবে। যখনই কেউ এ নাম্বারে মিসড কল দেবে সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে তাকে এসএমএস, আইভিআর কল বা কলব্যাক করবে।

সোশিয়ান

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকেন্দ্রিক সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম সোশিয়ান। এটি ‘অত্যন্ত কম খরচে’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভোক্তাদের পোস্টগুলো বিশ্লেষণ করতে পারবে। একই সঙ্গে তারা এও জানতে পারবে যে, বাজারে প্রতিযোগীদের তুলনায় তারা কোন অবস্থানে আছে। এই প্লাটফর্ম ৮১টি ভাষায় কাজ করে যেখানে বেশিরভাগ প্রতিষ্ঠানে শুধু ইংরেজি ভাষায় তথ্য নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

ক্র্যামস্ট্যাক

ক্র্যামস্ট্যাক ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে ব্যবসায় সংক্রান্ত তথ্যের উৎসের সঙ্গে সংযুক্ত থাকার সুযোগ করে দেবে। এর মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো সহজ ইংরেজিতে তাদের জিজ্ঞাসা ও অনুসন্ধান জানাতে পারবে ও তথ্যের বিশ্লেষণ করতে পারবে। এটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য সার্চ ড্রাইভেন প্লাটফর্ম হিসেবে কাজ করবে, যা বিশাল ডেটাবেইসকে কয়েক সেকেন্ডের মধ্যে সামনে নিয়ে আসবে।

ঘুড়ি

দেশের ভেতরে বা বাইরে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে মার্কেটপ্লেস হিসেবে কাজ করবে ঘুড়ি। এটি গ্রাহকদের হোটেল রুম, প্লেন টিকেট, ভ্রমণ প্যাকেজ, পরিবহন ব্যবস্থা ও অন্যান্য আকর্ষণীয় অফারের উপর ভিত্তি করে ভ্রমণ পরিকল্পনা করতে সহায়তা করবে।

সিএমইডি

বাংলাদেশিদের জন্য ক্লাউডভিত্তিক স্মার্ট হেলথ মনিটরিং সিস্টেম সিএমইডি। এ মনিটরিং সিস্টেম সেন্সর ডিভাইস সেন্ট্রাল সিস্টেম ও ওয়্যারলেস ডিভাইস-এর সঙ্গে যুক্ত, যা আবার ক্লাউড সংযুক্ত। এ ক্লাউডে রোগীর তথ্য ও চিকিৎসা ব্যবস্থা সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকবে। দেশের প্রত্যন্ত অঞ্চল যেখানে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পাওয়া যায় না সেখানেও ব্যক্তিকেন্দ্রিকভাবে স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করতে পারবে সিএমইডি। স্বাস্থ্যকর্মীরা এ ব্যবস্থা নিয়ন্ত্রণ করবেন এবং ক্লাউডভিত্তিক মেডিকেল সিস্টেম ব্যবহার করে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দেবেন। জরুরি অবস্থায় বা সংকটপূর্ণ অবস্থায় সিস্টেম বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শের জন্য ডাক্তারের সঙ্গে যোগাযোগ করিয়ে দেবে এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণে সহায়তা করবে।