মিউনিখে বিএমডাব্লিউয়ের স্বয়ংক্রিয় গাড়িবহর

সামনের বছরই জার্মানির মিউনিখে নামতে যাচ্ছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডাব্লিউয়ের স্বয়ংক্রিয় গাড়ির বহর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 11:20 AM
Updated : 5 Dec 2016, 11:20 AM

নতুন স্বয়ংক্রিয় গাড়ি দিয়ে দেশটিতে ট্যাক্সি সেবা চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের কিছুটা এগিয়ে রাখছে বিএমডাব্লিউ।

রয়টার্স জানিয়েছে, মিউনিখের অভ্যন্তরীণ শহরগুলোতে ৪০টি স্ব-চালিত গাড়ি নামাবে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে অন্যান্য শহরে এর পরিধি বাড়ানো হবে। স্ব-চালিত হলেও প্রাথমিক পর্যায়ে প্রতিটি গাড়িতে একজন প্রশিক্ষণপ্রাপ্ত চালক থাকবেন বলে জানানো হয়েছে।

“পরীক্ষার জন্য প্রতিটি গাড়ির স্টিয়ারিং হুইলের পেছনে একজন প্রশিক্ষিত চালক থাকবেন,” বলেন প্রতিষ্ঠানটির অটোনোমাস ড্রাইভিং-এর ভাইস প্রেসিডেন্ট ক্লস বুয়েটনার।

লিফট, উবার, জুনো’র মতো প্রতিষ্ঠানগুলো প্রথাগত গাড়ির ব্যবসা পাল্টে দিয়েছে। অ্যাপের মাধ্যমে গাড়ি সেবা পাওয়ায় বেশ জনপ্রিয়তা পেয়েছে এই সেবা। রাইড হেইলিং সেবার মাধ্যমে মানুষ শুধু গাড়ি ভাড়া নয় নিজের ব্যক্তিগত গাড়ি ভাড়া দিয়ে বাড়তি আয়ও করতে পারেন।

এমন অবস্থায় বিএমডাব্লিউও নেমেছে ট্যাক্সি সেবায়। শুধু বিএমডাব্লিউ নয় অনেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই ব্যবসায় ভিন্নতা আনছে।

মিউনিখে স্বয়ংক্রিয় গাড়ি চালনার বিষয়ে বিএমডাব্লিউ-এর হেড অফ স্ট্রাটেজি’র টনি ডগলাস বলেন, “চার দিনের মধ্যে ১৪ হাজার মানুষ এতে নিবন্ধন করেছেন, যেখানে জিপকার, উবার, লিফট এবং কার২গো-এর মতো প্রতিষ্ঠানগুলো আগে থেকেই সেবা দিয়ে আসছে।”

তিনি আরও জানান, “কেউ একজন বাজারকে শিক্ষা দিতে অর্থ ব্যয় করতে চায় এবং তখনই আমরা দারুণ পণ্য নিয়ে এসেছি। আমরা হয়তো সবচেয়ে বড় হবো না কিন্তু আমরা দারুণ হতে পারি।”