বিজ্ঞাপনে সংবাদপত্রকে টপকাবে সামাজিক মাধ্যম

২০২০ সালের মধ্যে সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন প্রচারে হওয়া মোট খরচের পরিমাণ, সংবাদপত্রের বিজ্ঞাপনীয় আয়কে ছাড়িয়ে যাবে, সোমবার এমন তথ্য প্রকাশ পূর্বাভাসদাতা এক প্রতিষ্ঠান। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 11:18 AM
Updated : 5 Dec 2016, 11:18 AM

ক্রমান্বয়ে মোবাইল ডিভাইসে সামাজিক মাধ্যমের পরিসর বৃদ্ধি, দ্রুত ইন্টারনেট সংযোগ আর উন্নত প্রযুক্তি সুবাদে মানুষের সংবাদ পাওয়ার ধরন বদলে দিয়েছে, জানিয়েছে রয়টার্স। 

গণসংযোগ ও বিজ্ঞাপনী সেবাদাতা ফরাসী প্রতিষ্ঠান পাবলিসিস-এর অধীনস্থ বিজ্ঞাপনী সংস্থা জেনিথ অপ্টিমিডিয়ার পূর্বাভাস অনুযায়ী, ২০১৯ সালের মধ্যে ইন্টারনেটের সব বিজ্ঞাপনের মোট খরচের ২০ শতাংশই থাকবে সামাজিক মাধ্যম খাতে। এ ক্ষেত্রে অর্থের অংকটা বলা হয়েছে পাঁচ হাজার কোটি ডলার আর এটি সংবাদপত্রের মোট বিজ্ঞাপনী আয়ের চেয়ে এক শতাংশ কম হবে বলেই ধারণা প্রতিষ্ঠানটির। ২০২০ সালের মধ্যে এই কমটুকুও থাকবে না, সংবাদপত্রের বিজ্ঞাপনী আয়কে সামাজিক মাধ্যমের বিজ্ঞাপনী খরচ ছাড়িয়ে যাবে।    

জেনিথ-এর পূর্বাভাস প্রধান জোনাথন বার্নার্ড বলেন, “সামাজিক মাধ্যম আর অনলাইন ভিডিও বৈশ্বিক বিজ্ঞাপনী খরচের খাতে বৃদ্ধি পাওয়া অব্যাহত রেখেছে, এমনকি অর্থনীতিতে রাজনৈতিক হুমকি থাকা সত্ত্বেও।”

সাম্প্রতিক সময়ে বিজ্ঞাপনের ধরনে বড়সড় পরিবর্তন আসায় গণমাধ্যম খাত সংকুচিত হয়ে গিয়েছে। আর এজন্য প্রতিষ্ঠানগুলোও তাদের বিজ্ঞাপনী বাজেটে রদবদল আনছে। প্রচলিত উৎস থেকে সরে এসে তারা কম্পিউটার আর মোবাইল ডিভাইসে অ্যাকসেস করা যায় এমন ওয়েবসাইটের দিকে ঝুঁকছে। বিপনণকারীরা  খরচ বাড়াচ্ছে ফেইসবুক আর স্ন্যাপচ্যাটের মতো সামাজিক মাধ্যমগুলোতে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

জেনিথ-এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে বৈশ্বিক বিজ্ঞাপনী খরচ ৪.৪ শতাংশ বৃদ্ধি পাবে, ২০১৬ সালেও হারটা একই ছিল।  দ্রুত বাড়ছে অনলাইন ভিডিও বিজ্ঞাপনের পরিমাণও। ২০১৯ সালে এই খাতে মোট ৩৫৪০ কোটি ডলার খরচ করা হবে ধারণা করা হচ্ছে। এই অংকটা রেডিও বিজ্ঞাপন থেকে কিছুটা এগিয়ে থাকলেও টিভি থেকে এখনও পিছিয়ে। 

প্রতিবেদনে আরও জানা যায়, ২০১০ সাল থেকে বিজ্ঞাপনী খাতে বৈশ্বিক ব্যয় স্থিতিশীল রয়েছে।