নেটফ্লিক্সে এল অফলাইন ভিডিও

মার্কিন ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স এবার অফলাইন ভিডিও ডাউনলোডের সুবিধা যোগ করেছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 12:06 PM
Updated : 4 Dec 2016, 12:06 PM

এর ফলে এখন থেকে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোন বা ট্যাবলেটে ইন্টারনেট ছাড়াই ভিডিও উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

মার্কিন এই ভিডিও স্ট্রিমিং সাইটটিতে অফলাইন ভিডিও দেখার বৈশিষ্ট্য যোগ করার দাবি ছিল অনেকদিন ধরেই। তা ছাড়াও এই সুবিধা একে অন্যান্য প্রতিদ্বন্দ্বী যেমন অ্যামাজনের ভিডিও স্ট্রিমিং বা স্কাই ও ভার্জিনের মতো পে টিভি সেবাদাতা প্রতিষ্ঠান থেকে আলাদা করবে বলেই বিশ্বাস প্রতিষ্ঠানটির।

নেটফ্লিক্সের পণ্য উদ্ভাবন পরিচালক এডি উ বলেন, “যদিও অনেক ব্যবহারকারী ঘরে বসেই নেটফ্লিক্সের ভিডিও উপভোগ করেন, কিন্তু অনেকেই আমাদের বলেছেন তারা ঘরের বাইরেও যেখানে হয়ত ইন্টারনেট সংযোগ থাকে না বা মূল্য বেশি যেমন প্লেন বা অন্য কোনো স্থানে এই স্ট্রিমিং চালিয়ে যেতে চান।“

বর্তমানে অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে এই সুবিধাটি পাওয়া যাচ্ছে। এতে আপাতত নেটফ্লিক্সের নিজস্ব কনটেন্ট, যেমন- ‘অরেঞ্জ ইন দ্য নিউ ব্লাক’, ‘নারকোস’ এবং সদ্য মুক্তিপ্রাপ্ত ‘দ্য ক্রাউন’সহ অন্যান্য টিভি সিরিজ ও সিনেমা অন্তর্ভুক্ত করা হয়েছে। আরও অনেক কিছু খুব শীঘ্রই অন্তর্ভুক্ত করা হবে বলাও জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বর্তমানে পৃথিবীর ১৩০টি দেশে নেটফ্লিক্স সেবা প্রদান করছে। চলতি বছর অক্টোবরের পরিসংখ্যান অনুযায়ী এর মোট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮৭ মিলিয়ন। এই ভিডিও ডাউনলোডের জন্য কোনো অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না। ব্যবহারকারীরা তাদের মাসিক সাবস্ক্রিপশন ফি যুক্তরাজ্যে ৫.৯৯ ইউরো ও মার্কিন যুক্তরাষ্ট্রে ৭.৯৯ ডলারের বিনিময়ে এই সুবিধা ভোগ করতে পারবেন।