হ্যাকিংয়ের শিকার রুশ কেন্দ্রীয় ব্যাংক

রুশ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে দুইশ কোটিরও বেশি রুবল হাতিয়ে নিয়েছে হ্যাকাররা, শুক্রবার এমন তথ্য জানিয়েছে বানিয়েছে ব্যাংকটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 08:30 PM
Updated : 3 Dec 2016, 08:30 PM

এক বিবৃতিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তা আরটিওম সাইশিওভ এ বিষয়ে আলোচনা করেছেন। তিনি জানান, হ্যাকাররা প্রায় পাঁচশ’ কোটি রুবল চুরির চেষ্টা করেছিল। ব্যাংকের প্রতিবেদনে জানানো হয়েছে, হ্যাকাররা গ্রাহকদের অ্যাকাউন্ট অ্যাকসেসের তথ্য জাল করে অ্যাকাউন্টে প্রবেশ করে। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন ব্যাংক সাইবার হামলার শিকার হওয়ার পর থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংকগুলোকে সাইবার নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানিয়ে আসছে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। 

এই খবর প্রকাশের আগে রুশ ব্যাংকিং খাতে বিদেশী সাইবার হামলার আশংকা প্রকাশ করা হয়। রুশ গুপ্তচর সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানায়, এই সাইবার হামলার জন্য নেদারল্যান্ডসে অবস্থিত ও একটি ইউক্রেনিয়ান ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান ব্লেজিংফাস্ট-এ নিবন্ধিত সার্ভার ব্যবহারের কথা রয়েছে।

এই আক্রমণে রাশিয়ার বিভিন্ন শহরে অবস্থিত প্রধান জাতীয় ও প্রাদেশিক ব্যাংকগুলোকে লক্ষ্য হিসেবে নেওয়া হয়েছে আর এটি চলতি মাসের পাঁচ তারিখে শুরু হওয়ার কথা, এক বিবৃতিতে জানায় এফএসবি। সংস্থাটি বলে, “গণহারে এসএমএস পাঠানো আর রুশ ব্যাংকিং ব্যবস্থায় সংকট, ব্যাংক দেউলিয়া আর লাইসেন্স প্রত্যাহার নিয়ে সামাজিক মাধ্যমে উত্তেজক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এই সাইবার আক্রমণ চালানোর পরিকল্পনা রয়েছে। রাশিয়ার অর্থনীতি আর তথ্য নিরাপত্তায় হুমকি মোকাবেলা করতে এফএসবি প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।”