সাইবার নিরাপত্তা, মার্কিন প্রেসিডেন্ট কমিশন-এর পরামর্শ

ডিজিটাল নেটওয়ার্কের নিরাপত্তা উন্নয়নে যুক্তরাষ্ট্র সরকার আর বেসরকারী খাতকে অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে, শুক্রবার এক প্রতিবেদনে সাইবার নিরাপত্তা নিয়ে এমন পরামর্শ দিয়েছে দেশটির প্রেসিডেনশিয়াল কমিশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 08:28 PM
Updated : 3 Dec 2016, 08:28 PM

প্রেসিডেন্ট বারাক ওবামা চলতি বছরের শুরুতে এই কমিশন গঠন করেন। ফেডারেল খাতে প্রযুক্তি উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রেসিডেন্ট ও কংগ্রেস একত্রে কাজ করবে আর প্রেসিডেন্ট বিদেশে সাইবার নিরাপত্তা প্রসারের চেষ্টায় প্রেসিডেন্ট একজন দূত নিয়োগ দেবেন বলেও বলা হয়েছে ওই প্রতিবেদনে, জানিয়েছে রয়টার্স। 

একশ’ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, “প্রযুক্তির অগ্রগতি নিরাপত্তাকে ছাড়িয়ে যাচ্ছে আর আমরা কীভাবে আগাবো ও সাইবার নিরাপত্তা কৌশল ও অনুশীলন প্রয়োগ করব তা বদলানোর আগে এটি এগিয়ে যাবে।”

কমিশন প্রধান টম ডনিলন-এর সঙ্গে বৈঠকের পর এক বিবৃতিতে ওবামা জানান, তার প্রশাসন কমিশনের ‘চিন্তাশীল ও বাস্তবিক’ পরামর্শগুলো সমর্থন করে। সেই সঙ্গে এই প্রতিবেদন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প-এর দলের কাছে হস্তান্তরের আহ্বান জানিয়েছেন ওবামা।

অন্যান্য পরামর্শের সঙ্গে প্রতিবেদনে যুক্তরাষ্ট্র বিশ্ব সাইবার নিরাপত্তা নীতিমালাকে একই সুরে নিয়ে আসতে আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে অনিরাপদ ইন্টারনেটযুক্ত ডিভাইসের জন্য ক্ষতি হলে তার দায়বদ্ধতা নিতে বিচার বিভাগ ও অন্যান্য সংস্থাকে পদক্ষেপ নিতেও পরামর্শ দেওয়া হয়েছে।