আইন লঙ্ঘনে উবারের ‘সহায়তা’

অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবারের ইউরোপীয় শাখার বিরুদ্ধে প্রতিষ্ঠানটির দুই চালককে ডেনমার্কে ট্যাক্সি আইন লঙ্ঘনে সহায়তা করার অভিযোগ আনা হয়েছে, জানিয়েছেন দেশটির রাজধানী কোপেনহেগেন পুলিশের জনস্বার্থ মামলাবিষয়ক প্রধান।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 01:38 PM
Updated : 3 Dec 2016, 01:38 PM

নভেম্বরে ডেনমার্কে একজন উবার চালককে ট্যাক্সি আইন ভঙ্গের দায়ে ছয় হাজার ডেনিশ ক্রাউন জরিমানা করা হয়। এরপর দ্বিতীয় চালককে আদালতে হাজির করতে ব্যর্থ হওয়ায় তার অনুপস্থিতিতেই তাকে দণ্ডিত করা হয়। তবে এবারই প্রথম সরাসরি উবারকে সহায়তা প্রদানের জন্য দায়ী করা হল।

অনেক দেশেই উবার আইনি বাঁধার মুখোমুখি হচ্ছে। যার মধ্যে কিছু কিছু ক্ষেত্রে এর চালকরা কঠোর লাইসেন্স ও নিরাপত্তা বিধি সম্পর্কে ঠিকমতো জ্ঞাত না হয়েই ট্যাক্সি সেবা পরিচালনা করছে বলে দোষী সাব্যস্ত হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

"প্রসিকিউটরের কাছে আমাদের আইনগত অবস্থান পরিষ্কার করার জন্য আমরা এই সুযোগকে স্বাগত জানাই"-রয়টার্সকে বলেন উবারের একজন মুখপাত্র। তাদের প্রতিষ্ঠান ডেনিশ সরকারের দেওয়া দেশটির নিয়মকানুন 'আধুনিক' করার ইঙ্গিতকে উৎসাহ দেবেন বলেও যোগ করেন তিনি।

কোপেনহেগেন-এর রাষ্ট্রপক্ষের আইনজীবী উবারের বিরুদ্ধে ৩০ হাজার ডেনিশ ক্রাউন জরিমানার আবেদন করবেন বলে জানা গেছে। যদি আদালতের রায় উবারের বিরুদ্ধে যায় সেক্ষেত্রে ভবিষ্যতে প্রত্যেকটি আইনভঙ্গের কারণে আলাদা আলাদা জরিমানা রাখার জন্য আবেদন করবে রাষ্ট্রপক্ষের আইনজীবী।

এখনও মামলার শুনানির জন্য কোনো দিন ধার্য করা হয়নি। অন্যদিকে মামলা চলাকালীন দেশটিতে উবারের কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।