অ্যাপল ম্যাপ আপডেটে ড্রোন আশীর্বাদ  

দ্রুত উন্নত হচ্ছে অ্যাপল ম্যাপের ডেটা। আর এ জন্য ড্রোনকে ধন্যবাদ দিতেই হবে বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2016, 01:36 PM
Updated : 3 Dec 2016, 01:36 PM

ড্রোন দিয়ে বিভিন্ন রাস্তার চিহ্ন পরীক্ষা করা হচ্ছে ও নির্মাণাধীন এলাকাগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। এর ফলে অ্যাপলের ম্যাপ আরও দ্রুত আপডেট হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানিয়েছে ব্লুমবার্গ। অ্যাপল আরও নতুন কিছু ফিচারও যোগ করবে। এসব ফিচার গাড়ির দিক নির্দেশনা ও বিভিন্ন ভবনের ভেতরকার ছবিও দেখাবে বলে জানা গেছে, খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

২০১২ সালে অ্যাপল ম্যাপ নানা ত্রুটির কারণে প্রতিদ্বন্দ্বী গুগলের ম্যাপ সেবার সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ হয়। এই ম্যাপ নিয়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছিলেন খোদ অ্যাপল প্রধান টিম কুক। এরপর থেকেই অ্যাপল আরও গভীরভাবে তাদের সফটওয়্যার ও মোবাইল ব্যবহারকারীদের বিভিন্ন সেবার উপর নজর দিচ্ছে।

স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহার করা হবে- এমন সফটওয়্যার নিয়েও অ্যাপল কাজ করছে বলে শোনা যাচ্ছে।  

চলতি বছর জুনে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি-কে থার্ড-পার্টি ডেভেলপারদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। যার মানে হচ্ছে, সিরি'র মাধ্যমে অ্যাপল পে আর অ্যাপল ম্যাপ তো ব্যবহার করা যাবেই, অদূর ভবিষ্যতেই অ্যাপল ব্যবহারকারীরা সিরি'র মাধ্যমে অ্যাপলের বাইরের অন্যান্য অ্যাপ ব্যবহার করতে পারবেন।