স্বচালিত গাড়ি সফটওয়্যার উন্মুক্ত করল কোমা

স্বচালিত গাড়িতে ব্যবহারের জন্য তৈরিকৃত সফটওয়্যার জনসাধারণের জন্য উন্মোচন করে দিয়েছে মার্কিন প্রযুক্তি স্টার্টআপ কোমা ডট এআই। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের তিরস্কারের পর গাড়িকে সীমিত সময়ের জন্য স্বচালিত ক্ষমতা দেওয়া ডিভাইস উৎপাদন থেকে সরে আসে প্রতিষ্ঠানটি। 

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2016, 01:19 PM
Updated : 2 Dec 2016, 01:19 PM

বুধবার, কোমা ডট এআই তাদের ওয়েবসাইটে ঘোষণা করে, ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন বা এনএইচটিএসএ তাদের পূর্বপরিকল্পিত পরিকল্পনায় পরিবর্তন আনতে বাধ্য করার আগেই তারা সফটওয়্যার কোড ও রোবোটিকস গবেষণা প্লাটফর্ম এই বছরের শেষে বিক্রি শুরু করতে যাওয়া চালক-সহায়তা সিস্টেমের জন্য উন্মুক্ত করে দিয়েছে।   

রয়টার্স জানিয়েছে, ওপেন সোর্স প্রকল্প কোমা ডট এআই-এর প্রতিষ্ঠাতা এবং হ্যাকার জর্জ হটজ-কে নিয়ন্ত্রকদের বিরুদ্ধে না গিয়ে তার প্রযুক্তি স্থাপন করার সুযোগ করে দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

কোডটি গিটহাব ওয়েবসাইটে বিনামূল্যে পাওয়া যাবে, যা নির্দিষ্ট কিছু হোন্ডা সিভিক ও অ্যাকুরা আইএলএক্স মডেলে কাজ করবে। এই মডেল দুইটি হটজ আগেই পরীক্ষামুলকভাবে চালিয়েছিলেন। ডিভাইসটি তৈরি নিয়ে একটি অনলাইন নির্দেশিকাও পোস্ট করেছেন তিনি। যদিও সেখানে তিনি সাবধান করে দিয়ে বলেছেন প্রযুক্তিটি এখনও ‘আলফা মানের সফটওয়্যার’ অর্থাৎ এটি উন্নয়নের প্রাথমিক পর্যায়ে আছে, তাই এতে অনেক সংশোধন আনা প্রয়োজন হতে পারে।

হটজ হোন্ডা সিভিক ও অ্যাকুরা মালিকদের কাছে ৯৯৯ ডলারের বিনিময়ে ডিভাইসটি বিক্রির পরিকল্পনা করেছিলেন।  হটজ-এর পরিকল্পনায় বাধ সাধে এনএইচটিএসএ। জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা পরে জানায়, কোমা ডট এআই-এর সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই।

অক্টোবরে তারা এক চিঠিতে জানায়, কোমা ডট এআই-কে নিয়ন্ত্রকদের কাছে প্রমাণ করতে হবে যে তার ডিভাইসটি সম্পূর্ণ নিরাপদ। এরপর ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকেলস-এর কাছ থেকেও কাজ স্থগিতাদেশ সংক্রান্ত একটি চিঠি পায় প্রতিষ্ঠানটি। যদিও হটজ তার স্বপক্ষে যুক্তি উপস্থাপন করে জানান, তার প্রযুক্তি এটি গাড়িকে কখনোই সম্পূর্ণরূপে স্বচালিত অবস্থায় চলার সুবিধা দেয় না বলে এটি সরকারের প্রচলিত প্রয়োজনীয় অনুমতি গ্রহণের আওতায় পড়ে না।