ইউরোপোল -এর সংবেদনশীল ডেটা ফাঁস

ইউরোপিয়ান ইউনিয়নের আইন প্রণয়নকারী সংস্থা ইউরোপোল-এর সংবেদনশীল ডেটা ফাঁস করেছেন সংস্থারই এক পুলিশ কর্মকর্তা । এই ডেটার মধ্যে নিরাপত্তা তদন্তের ডেটা রয়েছে বলে জানানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 01:17 PM
Updated : 1 Dec 2016, 01:17 PM

তথ্য ফাঁস হওয়ার বিষয়টি স্বীকার করেছে ইউরোপোল, জানিয়েছে বিবিসি। জেম্বলা নামের এক টিভি অনুষ্ঠানে বলা হয়, তারা সাতশ’ পেইজের গোপন তথ্য পেয়েছে। এর মধ্যে সন্ত্রাসী হামলার বিস্তারিতও রয়েছে। ইন্টারনেটে সংযুক্ত একটি হার্ডড্রাইভ থেকে এ সব তথ্য পাওয়া গেছে বলেও জানায় তারা।

“যদিও বিষয়টি ইউরোপোলের ১০ বছর আগের তথ্যের সঙ্গে যুক্ত, ইউরোপোল তাৎক্ষনিক জড়িত সদস্যদেরকে বিষয়টি জানিয়েছেন,” বলেন সংস্থাটির এক মুখপাত্র।

তিনি আরও বলেন, “ওই ঐতিহাসিক ডেটার কারণে আজ পর্যন্ত কোনো তদন্ত ক্ষতিগ্রস্থ হয়েছে এমন ঘটনা ঘটেনি। তবুও ইউরোপোল বিষয়টি তদন্ত করতে থাকবে।”

জেম্বলা-র প্রতিবেদক ভিনসেন্ট ভেরউইজ বিবিসিকে বলেন, “আমরা শোডান নামের সার্চ ইঞ্জিনের মাধ্যমে ডিস্কটি অনলাইনে পেয়েছি। আমরা দূর থেকেই এতে প্রবেশ করতে পারছিলাম। এতে কোনো পাসওয়ার্ড দরকার ছিল না।”

প্রতিবেদনে আরও বলা হয় এই ডেটাগুলোর বেশিরভাগ ২০০৬ থেকে ২০০৮ সালের মধ্যকার। মাদ্রিদের ট্রেনে বোমা হামলা, নেদারল্যান্ডসে সন্ত্রাসী হামলাসহ বেশ কিছু তদন্তের তথ্য রয়েছে এতে। এ ছাড়া অন্যান্য তদন্ত যেগুলো কখনও উন্মুক্ত করা হয়নি সেগুলোও প্রকাশ করা হয়েছে।

ইউরোপোল নিশ্চিত করেছে যে, ঐ পুলিশ কর্মকর্তা তার ব্যক্তিগত ড্রাইভে ডেটা কপি করেছে, যা আইনের “স্পষ্ট লঙ্ঘন”। বিবিসি জানায়, সংস্থাটিতে এক দশকের বেশি সময় কাজ করার পর তিনি এখন ডাচ পুলিশে কাজ করছেন।