অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশ

২ থেকে ৫ ডিসেম্বর ২০১৬ তাইওয়ানের তাইপে শহরে অনুষ্ঠিত হবে এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড। এই প্রথমবারের মতো অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 12:08 PM
Updated : 1 Dec 2016, 12:08 PM

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে জানাতে বৃহস্পতিবার এক মিট দ্য প্রেসের আয়োজন করে বেসিস। তারা জানিয়েছে, এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। ২০১৫ সালে বাংলাদেশের একমাত্র সংগঠন হিসেবে বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, “এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স অ্যাওয়ার্ড (অ্যাপিকটা অ্যাওয়ার্ড) একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা, যা অ্যাপিকটা দ্বারা পরিচালিত। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপালসহ ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে অ্যাপিকটা গঠিত।”

তিনি আরও বলেন, “এবারের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ ও ভালো করার লক্ষ্য নিয়েই গত কয়েক মাস ধরে কাজ করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি প্রথমবারের মতো অংশগ্রহণ করেই আমরা কিছু পুরস্কার ঘরে আনতে পারব।”

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ এবারের আয়োজন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে বেসিসের পক্ষ থেকে এর সদস্য প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়। আগ্রহী প্রতিষ্ঠানগুলোর আবেদনের প্রেক্ষিতে কয়েক ধাপে যাচাই-বাছাইয়ের মাধ্যমে টুইস্টার মিডিয়া টেকনোলজি লিমিটেড, রিভ সিস্টেমস, আরএ· ৭১ লিমিটেড, ডক্টরোলা লিমিটেড, ফিউচার সলিউশনস ফর বিজনেস লিমিটেড, বিজনেস অটোমেশন লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেড, বন্ডসটেইন টেকনোলজিস ও হিউম্যাক ল্যাব লিমিটেড এই প্রতিযোগিতায় নির্বাচনের জন্য মনোনীত হয়। এছাড়াও টারশিয়ারি স্টুডেন্টস প্রজেক্ট ক্যাটাগরিতে বুয়েট, নর্থ সাউট ইউনিভার্সিটি ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ অংশ নিচ্ছে।

এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিচারক হিসেবে বেসিস কার্যনির্বাহী পরিষদের সভাপতি মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং সাবেক কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ উপস্থিত থাকবেন। ইকোনমি কো-অর্ডিনেটর হিসেবে থাকবেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল। এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, অ্যাসোসিওর সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ এইচ কাফিসহ একটি প্রতিনিধিদল এই প্রতিযোগিতায় অংশ নেবেন।

এবারে অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০১৭ সালে বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ড আয়োজনের আবেদন করা হবে। বেসিস প্রত্যাশা করছে এ বিষয়ে অ্যাপিকটার পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাবে।