ম্যালওয়্যারের শিকার অ্যান্ড্রয়েড ফোন

অ্যান্ড্রয়েড ডিভাইসে নতুন ম্যালওয়্যার খুঁজে পেয়েছেন নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট। নতুন এই ম্যালওয়্যারটিকে বলা হচ্ছে ‘গুগলিয়ান’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 11:06 AM
Updated : 1 Dec 2016, 11:06 AM

চলতি বছরের অগাস্টে প্রথমবারের মতো এই ম্যালওয়্যারটি বের করা হয়। এ যাবত ১০ লাখ অ্যান্ড্রয়েড ডিভাইস এই ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে বলে জানানো হয়। বর্তমানে ম্যালওয়্যারটি প্রতিদিন প্রায় ১৩ হাজার ডিভাইসকে আক্রান্ত করছে, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড সংস্করণ ৪ জেলিবিন, ৫ কিটক্যাট এবং মার্শমেলো ডিভাইসকে আক্রান্ত করছে। তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরের অ্যাপের মাধ্যমে ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ছে।

আক্রান্ত অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর মধ্যে অর্ধেকের বেশি এশিয়ার গ্রাহক। এশিয়ার দেশগুলোতেই তৃতীয় পক্ষের অ্যাপ স্টোর ব্যবহারের প্রবণতা বেশি।

তৃতীয় পক্ষের এই অ্যাপ স্টোর থেকে বিভিন্ন অ্যাপ থেকে ছড়িয়ে পড়ছে ‘গুগলিয়ান’। অ্যাপগুলোর মধ্যে ‘স্লটস মানিয়া’ গেইম এবং ‘সেক্স ফটো’ অ্যাপটি বেশ জনপ্রিয় বলে জানানো হয়েছে।

ম্যালওয়্যারটি লিনাক্স কারনেল সিস্টেমের দুইটি পরিচিত দূর্বলতার সুযোগ নিচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। একবার ম্যালওয়্যারযুক্ত অ্যাপ ইনস্টল করা হলে তা গুগলের জিমেইল, ড্রাইভ এবং ফটোস অ্যাকাউন্টে প্রবেশের অনুমতি দেয়।

ম্যালওয়্যারের মাধ্যমে ডিভাইস হ্যাক করার প্রচেষ্টা এবারই প্রথম নয়। এর আগেও এমন অনেক ম্যালওয়্যার দেখা গেছে। ডিভাইস ম্যালয়্যার দিয়ে আক্রান্ত কিনা তা শনাক্তে একটি টুলও বানিয়েছে চেক পয়েন্ট।