উপহারে চাহিদার ‘শীর্ষে’ অ্যাপল পণ্য

সব উদ্বেগকে দূরে ঠেলে দিয়ে এখনও আবশ্যিক ছুটির উপহার তালিকায় চাহিদার শীর্ষে অবস্থান করছে অ্যাপলের আইফোন, সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে এমনটাই জানিয়েছেন প্রযুক্তি বিশ্লেষক জিন মানস্টার। 

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 06:56 PM
Updated : 29 Nov 2016, 06:56 PM

প্রায় এক হাজার গ্রাহকের উপর ‘পিপার জাফরে’ পরিচালিত এক জরিপে দেখা গেছে চলমান 'সাইবার মানডে', ব্লাক ফ্রাইডে ও সপ্তাহব্যাপী চলা থ্যাংকসগিভিং ডে উপলক্ষে আইফোন উপহার হিসেবে দেওয়ার ও চাওয়ার হার আগের থেকেও বৃদ্ধি পেয়েছে।

পছন্দের শীর্ষে থাকা উপহারগুলোর ব্র্যান্ড পর্যালোচনা করে দেখা গেছে ‘অ্যাপল মাইন্ডশেয়ার’ অর্থাৎ গ্রাহকদের তথ্যানুসারে তারা ঠিক কী কিনবে তার পরিমাণ ২০১৬ সালে বৃদ্ধি পেয়ে ১০.৩ শতাংশ হয়েছে।

এই জরিপের বরাতে মানস্টার জানান, উপহার হিসেবে আইফোন চেয়েছেন এমন মানুষের সংখ্যা ৭.২ শতাংশ, যা ২০১৫ সালে ছিল ৫.২ শতাংশ। "ধারণা করা হচ্ছিল আইফোন ৭ ও ৭ প্লাস যথাক্রমে এর আগের সংস্করণ আইফোন ৬ ও ৬ প্লাসের ক্রমবর্ধমান পরিবর্তিত রূপ এবং নতুন এই সংস্করণটিতে খুব কমই পরিবর্তন সাধিত হয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে গ্রাহকরা এখনও এটি চায়"- যোগ করেন তিনি।

অ্যাপলের ব্ল্যাক ফ্রাইডে উপলক্ষে উপহার কার্ড প্রদানের সিদ্ধান্ত এই বিক্রি বৃদ্ধিতে প্রধান ভূমিকা রেখেছে মত মানস্টার-এর। উদাহরণস্বরূপ আইফোন কেনার ক্ষেত্রে ৫০ ডলার ও ম্যাকবুকের ক্ষেত্রে ১৫০ ডলারের উপহার কার্ড প্রদান করে অ্যাপল। তবে এই উপহার কার্ড ব্যবহারের জন্য কার্ডধারীদের ভবিষ্যতে অন্য যে কোনো অ্যাপল পণ্য কিনতে হবে।