এবার কানাডায় স্বচালিত গাড়ি

কানাডায় প্রথমবারের মতো অন্টারিও শহরের রাস্তায় পরীক্ষামূলকভাবে চলাচলের অনুমতি পেয়েছে দেশটির মোবাইলফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি সমর্থিত স্বচালিত গাড়ি, প্রদেশটির সরকারের বরাতে সোমবার এ কথা জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 03:13 PM
Updated : 29 Nov 2016, 03:13 PM

এ ছাড়াও ইউনিভার্সিটি অফ ওয়াটারলু এবং স্বয়ংক্রিয় প্রযুক্তি নির্মাতা এরউইন হাইমার গ্রুপের স্বচালিত গাড়িও পরীক্ষার জন্য অনুমোদন পেয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে অন্টারিও কর্তৃপক্ষ।

এই বছরের জানুয়ারিতে প্রায় সব স্বয়ংক্রিয় শিল্প স্থাপনার কাছাকাছি অবস্থিত অন্টারিও প্রদেশে এমন স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে কার্যক্রম চালু করা হয়। কিন্তু বছরের মাঝামাঝি পর্যন্ত কেউ তাতে সাড়া দেয়নি। স্বল্প ব্যয়বহুল ক্ষেত্রগুলোতে বিনিয়োগ চলে যাওয়াই এই খাতে আর্থিক ঘাটতির প্রধান কারণ বলে ধারণা করা হচ্ছিল। এরই ফলশ্রুতিতে সরকার উচ্চ বেতনের বিনিময়ে গবেষণা ও উন্নয়ন কাজে আরও বেশি কর্মী আকর্ষণের চেষ্টা চালায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় কানাডায় অনেক পরে এই ধরনের কোনো পরীক্ষা সম্পন্ন হতে যাচ্ছে। অ্যালফাবেট অধীনস্থ গুগল ২০০৯ সাল থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরনের পরীক্ষা চালাচ্ছে।   

ব্ল্যাকবেরি’র কিউএনএক্স সফটওয়্যার উন্নয়ন অংশ এবং ইউনিভার্সিটি অফ ওয়াটারলু একযোগে ফোর্ড মোটরস-এর সঙ্গে এই পরীক্ষা নিয়ে কাজ করবে। অন্যদিকে এরউইন হাইমার গ্রুপ কাজ করবে ডাইমলার এজি'র মার্সেইডিজ বেঞ্জ গাড়ি ভ্যান নিয়ে। 

ঠিক কবে গাড়িগুলো রাস্তায় নামবে তা সঠিকভাবে জানা যায়নি। তবে অন্টারিও’র যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, এটি সম্পূর্ণ নির্ভর করছে অংশগ্রহণকারীদের উপর যে তারা কবে পরীক্ষা শুরু করতে চায়।