নিলামে বিএমডাব্লিউ’র ‘ট্রান্সফরমার’

‘ট্রান্সফরমার’ মুভিটি হয়তো অনেকেই দেখেছেন। এই মুভিতে দেখানো ট্রান্সফরমারের ‘বাস্তব’ রূপের নিলাম হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইতে। যার ন্যুনতম দাম নির্ধারণ করা হয়েছে ছয় লাখ মার্কিন ডলার।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2016, 02:30 PM
Updated : 29 Nov 2016, 02:30 PM

'অ্যান্টিমন' হচ্ছে বিএমডাব্লিউ ৩ সিরিজের একটি গাড়ি, যা মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে রোবটে রুপান্তরিত হয়। তুরস্কের ১২ জন প্রকৌশলী ও ৪ জন প্রযুক্তিবিদের দীর্ঘ ১১ মাসের পরিশ্রমের ফসল এই ট্রান্সফরমারটি, জানিয়েছে সিএনএন।

"আমরা বিশ্বজুড়ে আমাদের ক্ষমতা প্রদর্শন করতে চাই"-বলেন ট্রান্সফরমারটি তৈরির কারিগর তুরস্কের স্টার্টআপ 'লেটরন্স' এর বিক্রয় ও বিপণন পরিচালক টারগাট আলপাগট। "আমরা মনে করি আমরা যদি এমন কিছু করি তবে তা হবে বিশ্বের জন্য নতুন অভিজ্ঞতা"-যোগ করেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানীতে এই সপ্তাহের 'বিগ বয়েজ টয়েস' প্রদর্শনীতে ইতোমধ্যেই অ্যান্টিমন-এর জন্য বিভিন্ন মূল্য হাঁকা হয়েছে বলে জানিয়েছেন আলপাগট। এ ছাড়া বিভিন্ন থিম পার্ক ও শো-এর জন্য অনেকেই একে ভাড়ায় চাচ্ছেন বলেও জানা গেছে।

গাড়িটিকে রাস্তার জন্য লাইসেন্স দেওয়া হয়নি এবং এটি চালানোও যাবে না। কিন্তু একে রিমোটের সাহায্যে ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার বেগে সরানো যাবে। দাঁড়ানো অবস্থায় রোবটটির হাত, আঙুল ও মাথা নাড়াতে পারে।

লেটরন্স-এর ভাষ্য অনুযায়ী অ্যান্টিমন হবে তাদের উন্মোচিত করতে যাওয়া ১২টি ট্রান্সফরমার সিরিজের মধ্যে প্রথম। বাকিগুলো এখনও গবেষণা ও উন্নয়ন পর্যায়ে আছে।

ভবিষ্যতে আরও সাশ্রয়ী মূল্যে ও রাস্তায় চলাচলের উপযোগী ছোট আকারের ট্রান্সফরমার প্রস্তুতের জন্য বেসরকারি বিনিয়োগ খুঁজছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।