যুক্তরাষ্ট্রে নজর দিচ্ছে হুয়াওয়ে

নিজ দেশের বাজারে আধিপত্য বিস্তার করা স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে-এর সর্বশেষ স্মার্টফোনগুলো মার্কিন বাজারে জায়গা নিতে বাধার সম্মুখীন হতে পারে, এমনটাই ভাষ্য মার্কিন সাময়িকী ফরচুন-এর। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 03:00 PM
Updated : 28 Nov 2016, 03:00 PM

ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, প্রতিষ্ঠানটি চলতি মাসে যুক্তরাষ্ট্রে তাদের উচ্চমানের মেইট ৯ স্মার্টফোন আনার ঘোষণা দেয়। কিন্তু এখনও কোনো নির্দিষ্ট তারিখ বা দাম জানানো হয়নি।   

যুক্তরাষ্ট্রের বাজারে অপেক্ষাকৃত কম দামি স্মার্টফোন সরবরাহ করেই পরিচিত হুয়াওয়ে। এবার প্রতিষ্ঠানটি পাঁচশ’ ডলারের বেশি দামের স্মার্টফোন বাজারে প্রবেশের চেষ্টা করছে। এই দামের বাজারে যুক্তরাষ্ট্রে আধিপত্য মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের।

নিজ দেশে অন্যতম শীর্ষস্থানীয় সত্ত্বেও, যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিষ্ঠানটিকে কিছু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে, যার মধ্যে ব্র্যান্ড পরিচিতির ঘাটতিও রয়েছে। সেই সঙ্গে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পণ্য অনুকরণ ও গুপ্তচরবৃত্তির অভিযোগও আছে।

এসব অভিযোগ সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিষ্ঠানটিকে খুব একটা দাঁড়াতে দেয়নি। ২০১৩ সালে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চীনা সামরিক বাহিনীর একজন সাবেক প্রকৌশলী রেন ঝেংফাই জানান, তিনি মার্কিন বাজারে ব্যবসায়ের জন্য আর তাকাবেন না। কিন্তু তারপরও প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের কিছুটা উপস্থিতি ধরে রেখেছে।

সারাবিশ্বে তৃতীয় বৃহত্তর স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরিতে সবচেয়ে লাভজনক অবস্থায় আছে। যুক্তরাষ্ট্রের বাইরে ইউরোপসহ অন্যান্য বাজারে প্রতিষ্ঠানটির উল্লেখযোগ্য পরিমাণ সাফল্য রয়েছে। ২০১৫ সালের পর ইউরোপের বাজারে প্রতিষ্ঠানটি তাদের শেয়ার দ্বিগুণেরও বেশি করে ১৩ শতাংশে নিয়ে আসে।

ওয়াল স্ট্রিট জার্নাল-এর সূত্রমতে, মার্কিন স্মার্টফোন বাজারে অ্যাপল ৩৯ শতাংশ শেয়ার নিয়ে আধিপত্য বিস্তার করছে, দ্বিতীয় অবস্থানে থাকা স্যামসাংয়ের শেয়ার ২৩ শতাংশ। অন্যদিকে, হুয়াওয়ে’র শেয়ার ০.৫ শতাংশেরও নিচে। কিন্তু বিশ্ববাজারে চিত্রটা পুরোই ভিন্ন। সে ক্ষেত্রে শীর্ষস্থানটা স্যামসাংয়ের দখলে, তাদের শেয়ার ২২ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা অ্যাপলের ১৩ শতাংশ আর হুয়াওয়ে’র ৯.৪ শতাংশ।

নভেম্বরের শুরুতে হুয়াওয়ে’র গ্রাহক ব্যবসায় গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইউ জানান, প্রতিষ্ঠানটি সামনের দুই বছরের মধ্যে দ্বিতীয় বৃহত্তর স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হওয়ার আশা করছে।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, “যুক্তরাষ্ট্রের ডিভাইস বাজার হুয়াওয়ে’র জন্য গুরুত্বপূর্ণ। আমরা ধৈর্য্যশীল, আর আমরা দীর্ঘমেয়াদে আমাদের সাফল্য মূল্যায়ন করি।”