যুক্তরাষ্ট্রে ভারতীয় আইটি খাতে নিয়োগ বৃদ্ধি

ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে প্রযুক্তি ভিসার ক্ষেত্রে কঠোর নীতির কথা বিবেচনা করে ১৫ হাজার কোটি মার্কিন ডলারের ভারতীয় আইটি খাত দেশটিতে প্রচুর নতুন স্থানীয় কর্মী নিয়োগের পরিকল্পনা করছে, এমনটাই জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 02:38 PM
Updated : 28 Nov 2016, 02:38 PM

টাটা কনসালটেন্সি সার্ভিস, ইনফোসিস এবং উইপ্রো-এর মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে এইচ১-বি দক্ষ শ্রমিক ভিসা ব্যবহার করে ভারতের কম্পিউটার প্রকৌশলীদের সাময়িকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রাহক সেবায় ব্যবহার করছে।

যুক্তরাষ্ট্রের ব্যবসা তাদের স্বস্তা আইটি এবং সফটওয়্যার সমাধানের উপর নির্ভর করে। কিন্তু এ সুযোগ খুব শীঘ্রই বন্ধ হয়ে যাচ্ছে। তাই বিকল্প উপায় অবলম্বন করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে কর্মী সংগ্রহের পরিকল্পনা করছে ভারতীয় প্রতিষ্ঠানগুলো।

"আমাদের স্থানীয়দের নিয়োগের গতি আরও ত্বরান্বিত করতে হবে যদি তাদের পাওয়া যায় এবং বিশ্ববিদ্যালয় থেকে নতুনদের নির্বাচিত করতে হবে"- বলেন ইনফোসিস-এর প্রধান অপারেটিং কর্মকর্তা প্রাভিন রাও। তাদের সম্পূর্ণ নিয়োগ পদ্ধতি নতুন করে ঢেলে সাজাতে হবে এবং সঠিক পরিকল্পনা গ্রহণ করতে হবে যার ফলে খরচ অনেকাংশে বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনে  ট্রাম্প-এর জয় এবং যুক্তরাজ্যের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ঘোষণা ভারতীয় আইটি খাতের জন্য চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে, কারণ তারা এসব দেশের ব্যাংক ও বিমাকারীদের থেকে আর আগের মতো বিনিয়োগ পাচ্ছে না।

অন্যদিকে, ভারতের প্রযুক্তি কেন্দ্র বেঙ্গালুরু ও আর্থিক রাজধানী মুম্বাইয়ের কর্মকর্তারা আশা করছেন ট্রাম্প প্রশাসন বিদেশি শ্রমিকদের ন্যূনতম মজুরী বৃদ্ধি করবে। মার্কিন যুক্তরাষ্ট্রে আগের পাঁচ বছরে দুইশ’ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করেছে ভারতীয় সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।