কম্পিউটার বাড়াচ্ছে দাবা দক্ষতা

কম্পিউটারের কারণে দাবায় ভালো খেলোয়াড় তৈরি হচ্ছে বলে মত দিয়েছেন এক বিশ্লেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 02:01 PM
Updated : 28 Nov 2016, 02:01 PM

শিগগিরই শেষ হতে যাচ্ছে চলতি বছরের ওয়ার্ল্ড চেইস চ্যাম্পিয়নশিপ। এই টুর্নামেন্ট চলাকালীন এক বিশ্লেষক জানান, কম্পিউটার ব্যবহার করে দাবায় নিজেদেরকে আরও বেশি পরিণত করছেন গ্র্যান্ডমাস্টাররা, জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

বিশিষ্ট দাবাড়ুরা কখনও খেলা শেষে তাদের বোর্ড মুছে ফেলেন না। তারা কম্পিউটারের ডেটাবেইসে তা সংরক্ষণ করে রাখেন। এই গেইমগুলো নিয়মিত পর্যালোচনা করে তারা তাদের খেলার কৌশল এবং চাল আরও ভালো করার চেষ্টা করেন।

কম্পিউটারের কৃত্রিম বুদ্ধিমত্তা বিপক্ষ খেলোয়াড়দের অবস্থান এবং প্রাসঙ্গিক সুবিধা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে পারে, যা থেকে দাবাড়ুরা শিক্ষা নিতে পারেন।

টুর্নামেন্টে ডগলাস হফসট্যাডার নামের এক মুখপাত্র বলেন, “কম্পিউটারের উন্নতি জটিলতাকে দূরে সরিয়ে নিচ্ছে।”

বিশেষজ্ঞরা জানান, কম্পিউটারের অন্তর্দৃষ্টি খেলা বদলে দিয়েছে। ডিপ ব্লু-এর ডেভেলপার মারি ক্যাম্পবেল-এর মতে, কম্পিউটারের মাধ্যমে প্রস্তুতির গভীরতা বৃদ্ধি পাওয়ায় দাবা খেলায় অমীমাংসিত গেইমের সংখ্যা বাড়ছে। এ বছরের টুর্নামেন্টে পরপর সাতটি গেইম অমীমাংসিত হয়ে শেষ হয়।

প্রতিবেদনে আরও জানা যায়, দাবা খেলায় বেশি বেশি অমীমাংসিত ফলাফল এটিই বুঝায় যে সমানে সমানে লড়াই করার মতো খেলোয়াড় বাড়ছে। আর এর পেছনে মূল কারণ হতে পারে কম্পিউটার।