চীনা চ্যাটবট নিয়ে স্বীকারোক্তিতে মাইক্রোসফট

মাইক্রোসফটের চীনা চ্যাটবট ‘শিয়াওআইস’ স্পর্শকাতর বিষয়গুলো ঘুরিয়ে উত্তর দেয় বলে স্বীকার করেছে প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 01:56 PM
Updated : 28 Nov 2016, 01:56 PM

এ খবর প্রকাশের আগের সপ্তাহে সিএনএন-এর এক প্রতিবেদনের বলা হয়, ‘স্পর্শকাতর’ বিষয়গুলোকে ঘুরিয়ে উত্তর দিচ্ছে মাইক্রোসফটের চীনা চ্যাটবট শিয়াওআইস। এ ধরনের বিষয় নিয়ে জিজ্ঞাসা করা হলে তা কৌশলে এড়িয়ে যায় চ্যাটবটটি।

তিব্বতের  নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে শিয়াওআইস উত্তর দেয়, “আপনি যদি আমাকে পছন্দ করেন, তবে আপনি আমার সঙ্গে এভাবে কথা বলছেন কেন?”

শুধু দালাই লামা নয়, ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কয়ারের প্রতিবাদ ভাঙ্গা, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জানতে চাইলেও একই ধরনের উত্তর দেয় চ্যাটবট।

ট্রাম্প বিষয়ে জানতে চাইলে শিয়াওআইস উত্তর দেয় “আমি এই বিষয়ে কথা বলতে চাই না। ”

এমন প্রতিবেদনের প্রেক্ষিতে মার্কিন ফরচুন-এর পক্ষ থেকে মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটি স্বীকার করে তাদের এই চ্যাটবট এ ধরনের বিষয়ে ফিল্টার ব্যবহার করে থাকে।

মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, “শিয়াওআইস-এর সঙ্গে সবার কথোপকথনে সবচেয়ে ভালো অভিজ্ঞতা দিতে আমরা অঙ্গীকারবদ্ধ। এটি মাথায় রেখেই আমরা বেশ কিছু বিষয়ে ফিল্টার ব্যবহার করেছি।”

চীনে প্রতিদিন চার কোটির বেশি চীনা স্মার্টফোন ব্যবহারকারী উইচ্যাট বা ওয়েইবো’র মতো সামাজিক যোগাযোগের প্লাটফর্মে এটি ব্যবহার করছেন বলে জানিয়েছে মাইক্রোসফট। এর মধ্যে এক চতুর্থাংশ বটটি পছন্দ করেন বলেও মত দিয়েছেন।