নেটওয়ার্ক বিভ্রাটে ডয়চে টেলিকম

রোববার থেকে জার্মানির টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ডয়চে টেলিকম-এর প্রায় নয় লাখ ফিক্সড-লাইন গ্রাহকরা নেটওয়ার্ক বিভ্রাটে পড়েছেন, এমনকি এ খবর প্রকাশের সময়ও এ সমস্যা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 01:16 PM
Updated : 28 Nov 2016, 01:16 PM

সোমবার প্রতিষ্ঠানটি জানায়,  এটি হ্যাকারদের আক্রমণের শিকার- এমন আশংকা উড়িয়ে দেওয়া যায় না। 

রোববার বিকাল থেকে ফিক্সড-লাইন গ্রাহকরা ডয়চে টেলিকম-এর নেটওয়ার্কে যুক্ত হতে সমস্যার মুখোমুখি হচ্ছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। দেশটির এক সাইটে এ নিয়ে গ্রাহকদের অভিযোগের ঝড় উঠেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নেটওয়ার্কে ডায়াল করে ফোন, ইন্টারনেট অ্যাকসেস বা টিভি নেটওয়ার্ক পেতে ব্যবহৃত নির্দিষ্ট গ্রাহক রাউটারগুলো এই নেটওয়ার্ক বিভ্রাটের শিকার হয়েছে। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, “ত্রুটির ধরনের উপর ভিত্তি করে বলা যায়, রাউটার যে বাইরের কারও লক্ষ্যে পরিণত হয়েছে, সে আশংকা উড়িয়ে দেওয়া যায় না। এর ফলে নেটওয়ার্ক আর অ্যাকসেস করা যাচ্ছে না।”

ডয়চে টেলিকম জানায়, তাদের দুই কোটি ফিক্সড-লাইন গ্রাহকের মধ্যে নয় লাখ গ্রাহক এতে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত গ্রাহকদের রাউটার আনপ্লাগ করে ৩০ সেকেন্ড অপেক্ষা করে ডিভাইস পুনরায় চালু করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। কিন্তু তারপরও সমস্যা থাকলে গ্রাহকদের তাদের ডিভাইস নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করে ফেলতে পরামর্শ দিয়েছেন তারা। আক্রান্ত হননি এমন গ্রাহকরা কোনো সমস্যা ছাড়াই ফিক্সড-লাইন নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যালেসটোরুঙ্গেন ডট ডি নামের সাইটটি জানিয়েছে, পুরো জার্মানি জুড়ে হাজার হাজার অভিযোগ করা হয়েছে। ডয়চে টেলিকম এই সমস্যার বিস্তৃতি নিয়ে সতর্ক ছিল না বলে মত দিয়েছেন কয়েকজন গ্রাহক। 

সোমবার পর্যন্ত এই বিভ্রাটে রয়েছেন বলে দাবি করা আর্নস্ট স্নেইডার নামের এক গ্রাহক ফেইসবুকে বলেন, “অনেক গ্রাহক অভিযোগ জানাতে পারেননি কারণ টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটির হটলাইন আর অনলাইন কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করা যায়নি।”