স্যান ফ্রান্সিসকো যোগাযোগ নেটওয়ার্ক হ্যাকড

সাইবার আক্রমণের শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো’র যোগাযোগ সংস্থার নেটওয়ার্ক। এর ফলে সেখানকার গ্রাহকদের যাতায়াত ব্যহত হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 04:22 AM
Updated : 28 Nov 2016, 04:27 AM

এই হ্যাকের পর হ্যাকাররা একশ’ বিটকয়েন মুক্তিপণ দাবি করেছে, যা ৭০ হাজার মার্কিন ডলারের সমতুল্য বলে জানিয়েছে বিবিসি। পূর্বসতর্কতার অংশ হিসেবে সংস্থার নেটওয়ার্কে থাকা সব টিকেট সরবরাহ যন্ত্র বন্ধ রাখা হয়েছে। 

এই সাইবার আক্রমণের পর শহরটির স্টেশনসহ যোগাযোগ নেটওয়ার্কে যুক্ত কম্পিউটারগুলো কাজ করা বন্ধ করে দেয়। এই কম্পিউটারগুলোর পর্দায় হামলাকারীদের একটি বার্তা দেখানো হচ্ছিল। ওই বার্তায় বলা হয়, “আপনারা হ্যাকড, সব ডেটা এনক্রিপ্টেড। যোগাযোগ করুন (ক্রিপ্টোম@ইয়ানডেক্স ডটকম)আইডি:৬৮১, এন্টার।”

ইয়ানডেক্স হচ্ছে একটি রুশ মেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান।

এই সাইবার আক্রমণে ট্রেনগুলো আক্রান্ত হয়নি। আর এ নিয়ে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন শহর কর্মকর্তারা। এক মুখপাত্র সংবাদমাধ্যমটিকে বলেন, “ট্রানজিট সেবা, আমাদের নিরাপত্তা ব্যবস্থা আমাদের গ্রাহকদের ব্যক্তিগত তথ্যে কোনো প্রভাব পড়েনি। এই ঘটনা এখন তদন্তের মধ্যে আছে, তাই এ নিয়ে বাড়তি বিস্তারিত কোনো তথ্য দেওয়া উচিৎ নয়।”

রোববার টিকেট সরবরাহ ব্যবস্থা আবার আগের অবস্থায় ফিরে আসে। কিন্তু পুরো ব্যবস্থা এখনও হ্যাকড অবস্থায় আছে কিনা তা স্পষ্ট নয়। এ খবর প্রকাশের সময় স্যান ফ্রান্সিসকো’র মিউনিসিপাল ট্রান্সপোর্টেশন এজেন্সি’র ওয়েবসাইট থেকে জানা যায়, সেখানকার কেবল কার সেবাও পুনরায় চালু হয়েছে।  

মিউনিসিপাল ট্রান্সপোর্টেশন এজেন্সি’র নেটওয়ার্কে থাকা দুই হাজারেরও বেশি মেশিন এই হামলায় আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে স্যান ফ্রান্সিসকো’র সংবাদ সাইট হুডলাইন।  মুক্তিপণ নিয়ে চুক্তিতে শহর কর্তৃপক্ষের হাতে আর একদিন সময় আছে বলে জানিয়েছে হ্যাকারর- বলা হয়েছে সাইটটির প্রতিবেদনে।