টুইটার, ফেইসবুকে স্মরণে ফিদেল কাস্ত্রো

শনিবার চলে গেছেন বিশ্বজুড়ে সাম্যবাদের স্বপ্নচারীদের নায়ক, কিউবা বিপ্লবের অবিসংবাদিত নেতা ফিদেল কাস্ত্রো। এ নিয়ে সরব হয়ে উঠে সামাজিক মাধ্যম। মাইক্রোব্লগিং সাইট টুইটারে এই নেতাকে নিয়ে মিশ্র প্রতিফলন দেখা গেছে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।  

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2016, 04:17 PM
Updated : 27 Nov 2016, 04:18 PM

টুইটারে দেখা গেছে কেউ তার প্রশংসায় পঞ্চমুখ তো কেউ সমালোচনায় সরব। মূলত কাস্ত্রোর মৃত্যুর সংবাদ ঘোষণার পরপরই তাকে নিয়ে শুরু হয় টুইটের ঝড়। 

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-কে ব্যাক্তি কাস্ত্রো ও তার কর্মজীবন নিয়ে মন্তব্য করতে খুব একটা উৎসাহী মনে হয়নি বলেই জানিয়েছে সাইটটি। "কিউবান সম্প্রদায়ের প্রতি বন্ধুত্বের হাত"- এভাবেই টুইট করেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার টুইটে বলেন, "গভীর দুঃখজনক। ফিদেল কাস্ত্রো ছিলেন একজন বড় মাপের নেতা, যিনি প্রায় অর্ধ শতাব্দী ধরে তার জনগণকে সেবা করে গেছেন। কিংবদন্তী বিপ্লবী এবং বক্তা কাস্ত্রো তার দ্বীপরাষ্ট্রটিতে শিক্ষা ও চিকিৎসা সেবায় উল্লেখযোগ্য উন্নতি সাধন করেছেন।"

সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল কলেজ ভোটে জয়ী ডোনাল্ড ট্রাম্প টুইটারে এই ঘটনায় তার অনুভূতি প্রকাশ করেছেন খুবই সাদামাটাভাবে বিস্ময়বোধক চিহ্ন ব্যবহার করে- "ফিদেল কাস্ত্রো মৃত!"।

যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর রিপাবলিকান স্পিকার পল রায়ান মন্তব্য করেন, "এখন ফিদেল কাস্ত্রো মৃত, তার মৃত্যুর সঙ্গে তার শাসনকালের নিষ্ঠুরতা ও নিপীড়নের অবসান হয়েছে।"

সরাসরি অভিজ্ঞতা থেকেও মন্তব্য করেছেন অনেকেই। টরোন্টো স্টার স্পোর্টস-এর কলাম লেখক ব্রুস আর্থার তার দৃষ্টিকোণ থেকে টুইট করেন, "আমি যতবারই কিউবা গিয়েছি দেখেছি মানুষ যখনই ফিদেল কাস্ত্রো-কে নিয়ে কথা বলে তখন তারা ভয়ে ফিসফিস করে, এমনকি নিজের বাড়িতে থাকা অবস্থায়ও। তিনি কোনো নায়ক নন।"

গ্যারি কাসপারভ টুইট করেন, "ফিদেল ক্যাস্ট্রো বিংশ শতাব্দীর দানবদের একজন। আমাদের শুধু এই কারণে আফসোস করা প্রয়োজন যে তিনি দীর্ঘদিন কিউবার উপর অত্যাচার করেছেন। ইতিহাস কখনও একনায়কদের অনুসারী বা রক্ষাকারীদের দৃষ্টিকোণ থেকে বিচার করে না, করে তাদের শিকারদের দৃষ্টিকোণ হতে।"

আলোচনা হয় ফেইসবুকেও, শনিবার ফিদেলের মৃত্যুর খবর প্রকাশের পর ফেইসবুকে এই বিপ্লবীর সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেন ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা। তিনি লেখেন, “আমার বন্ধু, আমার পরম বিশ্বস্তজন মারা গেছেন। তিনি সেই ব্যক্তি যিনি আমাকে পরামর্শ দিতেন, তিনিই সে যিনি রাজনীতি, ফুটবল, বেইসবল নিয়ে কথা বলার জন্য যখন তখন আমাকে ফোন করতেন।” বিভিন্ন সময় কাস্ত্রোর সঙ্গে সাক্ষাৎ করা মারাদোনা লিখেছেন, বিল ক্লিনটনের পর জর্জ ডাব্লিউ বুশ যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার অপেক্ষায় তখন ফিদেল বলেছিলেন, এই ব্যাক্তি ‘আরও খারাপ’ হবেন।