পরিচয় নির্ধারণে ইইউ’র কাঠগড়ায় উবার

উবার কোনো পরিবহন প্রতিষ্ঠান নয়, এটি একটি ডিজিটাল সেবা- এমন যুক্তি নিয়েই নভেম্বরের শেষ মঙ্গলবার ইউরোপের সর্বোচ্চ আদালতের মুখোমুখি হতে যাচ্ছে অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা মার্কিন এই প্রতিষ্ঠানটি।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 03:17 PM
Updated : 26 Nov 2016, 03:17 PM

রয়টার্স জানিয়েছে, এই মামলার মাধ্যমে নির্ধারিত হতে পারে এই স্টার্টআপ নিয়মিত প্রতিষ্ঠানের জন্য প্রচলিত কঠোর আইনের আওতার মধ্যে পরবে নাকি পরবে না।   

ইউরোপিয়ান কমিশন অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এশিয়া ও যুক্তরাষ্ট্রের তুলনায় পিছিয়ে থাকায় তাদের ই-কমার্স খাতকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছে। পাঁচ বছর আগে ইউরোপে চালু হওয়া এই মার্কিন ট্যাক্সি অ্যাপটি নিয়মিত ট্যাক্সি প্রতিষ্ঠান এবং কিছু কিছু ক্ষেত্রে স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক ব্যাপকভাবে বিরোধিতার সম্মুখীন হয়েছে। কারণ, তাদের ভয় কঠোর স্থানীয় লাইসেন্স ব্যবস্থা ও নিরাপত্তা নিয়মের বাধ্যবাধকতা না থাকায় এটি অন্যায্য প্রতিযোগিতা সৃষ্টি করবে।

উবারের পক্ষে অনেকেই জানান, কঠোর নিয়ন্ত্রণ সংক্রান্ত বাধ্যবাধকতা নির্দিষ্ট কিছু মানুষের স্বার্থ রক্ষা করছে এবং ডিজিটাল স্টার্টআপ-এর প্রবেশ রোধ করছে, যা ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৮টি দেশের নাগরিকদের কর্মব্যবস্থাকে আরও সহজলভ্য করে তুলতে পারে।

২০১৪ সালে বার্সেলোনার প্রধান ট্যাক্সি অপারেটরের করা অবৈধ ট্যাক্সি সেবা পরিচালনাসংক্রান্ত একটি মামলা সর্বপ্রথম উবারকে কাঠগড়ায় দাঁড় করায়। মামলার পরপরই প্রতিষ্ঠানটি তার ‘উবারপিওপি’ নামের সেবাটি স্থগিত ঘোষণা করে। স্প্যানিশ বিচারক পরবর্তীতে লুক্সেমবার্গভিত্তিক ‘ইউরোপিয়ান ইউনিয়ন কোর্ট অফ জাস্টিস’-এর নিকট মামলাসংক্রান্ত নির্দেশিকা চায়। 

উবারের মতে, এটি একটি ডিজিটাল প্লাটফর্ম, যা গ্রাহকদের সঙ্গে সেবা প্রদানে ইচ্ছুক চালকদের সংযোগ ঘটিয়ে দেয়। এটি কখনোই পরিবহন সেবার অন্তর্ভূক্ত নয়।

উবারের ইউরোপিয়ান সদরদপ্তর নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, পোল্যান্ড, গ্রিস এবং ‘ইউরোপিয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশন’ বা ইএফটিএ উবারের পক্ষে সমর্থন প্রদান করে লিখিত আবেদন করেছে। অন্যদিকে স্পেন, ফ্রান্স এবং আয়ারল্যান্ড বলছে উবার একটি পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান।

১৫ জন বিচারকের সমন্বয়ে গঠিত বিশেষ আদালতে এই মামলার শুনানি অনুষ্ঠিত হবে। দুইশ’ জনেরও অধিক অংশগ্রহণকারী শুনানি পর্যবেক্ষণের জন্য উপস্থিত থাকবে।