বিনিয়োগ পেল ব্লকচেইন সংগঠন আর৩

ব্লকেচেইন প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান আর৩ সিইভি’র প্রথম তহবিল গঠন পর্যায়ে এর সঙ্গে সম্পৃক্ত ব্যাংকগুলো ৫৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। এটি প্রতিষ্ঠানটির মোট লক্ষ্যের অর্ধেকের চেয়ে কম বলে জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যাক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 02:36 PM
Updated : 26 Nov 2016, 02:36 PM

আর৩ হচ্ছে নিউ ইয়র্কভিত্তিক একটি স্টার্ট-আপ। আর্থিক খাতে ব্লকচেইনভিত্তিক প্রযুক্তি নিয়ে আসার লক্ষ্যে কাজ করতে ১৫ কোটি ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

এর সঙ্গে কাজ করা ৪২টি ব্যাংক প্রথমবারের মতো এই তহবিলে বিনিয়োগ করল। সামনের নয় থেকে ১২ মাসের মধ্যে পুরো অর্থ সংগ্রহের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। 

গোল্ডম্যান স্যাকস গ্রুপ, মরগ্যান স্ট্যানলি, ব্যানকো স্যানটানডার, ন্যাশনাল ব্যাংক অফ অস্ট্রেলিয়া এই তহবিল সংগ্রহে অংশ না নেওয়ার এবং সংগঠনটি থেকে  বের হয়ে যাওয়ার পরিকল্পনা করেছে। জেপি মরগ্যান চেইস অ্যান্ড কোম্পানি এখনও বিনিয়োগের অঙ্গীকার না করলেও তারা সংগঠন ছেড়ে যাওয়ার পরিকল্পনা করেননি বলে জানিয়েছেন ব্যাংকটির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি, একই তালিকায় আছে অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ব্যাংক।

অন্যদিকে, ২০১৫ সালের সেপ্টেম্বরে চালু হওয়া এই স্টার্টআপ ক্রমান্বয়ে বিশ্বের সবচেয়ে বড় ব্যাংকগুলোকে আওতাভূক্ত করছে। এগুলো মধ্যে ইউবিএস গ্রুপ, ডয়চে ব্যাংক এজি, এইচএসবিসি রয়েছে। এই পর্যন্ত এই ব্লকচেইন সংগঠন আর উন্নয়ন গবেষণাগারের মোট সদস্য সংখ্যা ৭০, তারা সবাই সদস্য ফি দিয়েই অংশগ্রহণ করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক