স্পর্শকাতর বিষয় এড়ায় মাইক্রোসফট চ্যাটবট

‘স্পর্শকাতর’ বিষয়গুলোকে ঘুরিয়ে উত্তর দিচ্ছে মাইক্রোসফটের চীনা চ্যাটবট শিয়াওআইস। এ ধরনের বিষয় নিয়ে জিজ্ঞাসা করা হলে তা কৌশলে এড়িয়ে যায় চ্যাটবটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 02:32 PM
Updated : 26 Nov 2016, 02:32 PM

তিব্বতের  নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে শিয়াওআইস উত্তর দেয়, “আপনি যদি আমাকে পছন্দ করেন, তবে আপনি আমার সঙ্গে এভাবে কথা বলছেন কেন?”

শুধু দালাই লামা নয়, ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কয়ারের প্রতিবাদ ভাঙ্গা, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জানতে চাইলেও একই ধরনের উত্তর দেয় চ্যাটবট।

২০১৪ সালে চীনে শিয়াওআইস চ্যাটবটটি উন্মোচনের পর এটি বেশ জনপ্রিয়তা লাভ করে। দেশটিতে প্রতিদিন চার কোটির বেশি চীনা স্মার্টফোন ব্যবহারকারী উইচ্যাট বা ওয়েইবো’র মতো সামাজিক যোগাযোগের প্লাটফর্মে এটি ব্যবহার করছেন বলে জানিয়েছে মাইক্রোসফট। এর মধ্যে এক চতুর্থাংশ বটটি পছন্দ করেন বলেও মত দিয়েছেন।

মূলত গ্রাহকদের সংযুক্ত এবং নিজেদের ব্র্যান্ড প্রচারণার জন্যই চ্যাটবট ব্যবহার করে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। কাঁচের বন্ধুদের সঙ্গে আসল কথোপকথনের মতোই শিয়াওআইস-এর সঙ্গে চ্যাট করতে তা ব্যবহার করে থাকে চীনা গ্রাহকরা।

এই চ্যাটবট থেকে নিষিদ্ধ শব্দ এড়িয়ে যেতেই এটিকে প্রোগ্রাম করা হয়েছে কিনা সে বিষয়ে কথা বলতে রাজী হয়নি শিয়াওয়াইস। আর মাইক্রোসফটের পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয় নি।

প্রতিবেদনে আরও বলা হয়, যে সব বিষয় শিয়াওআইস এড়িয়ে যাচ্ছে সেগুলো যাতে জনগণের কাছে প্রকাশ না পায় সে জন্যই চীনে ফেইসবুক, টুইটার এবং গুগল বন্ধ করে রাখা হয়েছে।