সব স্মার্টফোনে এল সলিটিয়ার

কম্পিউটারের জন্য বানানো অন্যতম আলোচিত গেইম ‘সলিটিয়ার’-কে এবার সব স্মার্টফোনের জন্য নিয়ে এসেছে নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2016, 09:01 AM
Updated : 25 Nov 2016, 09:14 AM

গেইমটিকে সবচেয়ে বেশি খেলা গেইমগুলোর একটি হিসেবে আখ্যা দিয়ে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, এখন থেকে এই গেইম আইফোন, আইপ্যাড আর অ্যান্ড্রয়েড ডিভাইসে খেলা যাবে বলে ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। 

সলিটিয়ার-এর মাইক্রোসফট সলিটিয়ার কালেকশন সংস্করণটি উইন্ডোজ ১০ আর উইন্ডোজ ৮-এ রয়েছে। এবার অ্যাপলের অ্যাপ স্টোর আর গুগল প্লে থেকেও এটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। আইওএস আর অ্যান্ড্রয়েডের জন্য গেইমটির আরও কিছু সংস্করণ থাকলেও, মাইক্রোসফট সলিটিয়ার কালেকশন অ্যাপটিতে একসঙ্গে পাঁচটি সলিটিয়ার গেইম পাওয়া যাবে। এগুলো হচ্ছে- ক্লোনডাইক, স্পাইডার, ফ্রিসেল, পিরামিড আর ট্রিপিক। গেইমগুলোতে রাখা হয়েছে কয়েকটি ‘ডিফিকাল্টি লেভেল’ আর প্রতিদিনের বিশেষ ‘চ্যালেঞ্জ’।  

যেসব এক্সবক্স লাইভ সদস্যরা এক্সবক্স লাইভ বা মাইক্রোসফট অ্যাকাউন্টে সাইন ইন করেছেন, তারা গেইমটি খেলার ডেটা ক্লাউডে রেকর্ড করে রাখতে পারবেন। এর মাধ্যমে স্কোর নিয়ে বন্ধুদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতাও করা যাবে।  

বাড়তি সুবিধা হিসেবে চলতি বছর ৩১ ডিসেম্বরের আগে ডাউনলোড করলে এক মাসের জন্য  বিনামূল্যে সলিটিয়ার কালেকশন ‘প্রিমিয়ার এডিশন’ দেওয়া হবে,  বিজ্ঞাপনমুক্ত ও এতে প্রতিদিনের চ্যালেঞ্জের জন্য দ্বিগুণ কয়েন দেওয়া হবে। এই এক মাস শেষ হয়ে গেলে গেইমার আবার সাধারণ সংস্করণে ফিরে আসবেন, এই সংস্করণে বিজ্ঞাপন দেখানো হবে বলে জানানো হয়। 

শেষ চার বছরে মাইক্রোসফট সলিটিয়ার কালেকশন-এর বর্তমান সংস্করণের খেলোয়াড় সংখ্যা ১১ কোটি ৯০ লাখ ছাড়িয়েছে।