লাস ভেগাসে প্রথম হাইপারলুপ

মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের মরুভূমিতে শুরু হয়েছে প্রথম ভবিষ্যত প্রজন্মের পরিবহণ ব্যবস্থা হাইপারলুপ প্রোটোটাইপ তৈরির কাজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2016, 01:13 PM
Updated : 24 Nov 2016, 01:13 PM

লস অ্যাঞ্জেলসভিত্তিক স্টার্ট-আপ প্রতিষ্ঠান হাইপারলুপ ওয়ান এই প্রকল্পে কাজ করছে। সংযুক্ত আরব আমিরাত-এর দুবাই থেকে আবু ধাবি পর্যন্তও একই প্রকল্প চালু করার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

হাইপারলুপ ট্রানজিট সিস্টেম হচ্ছে ২০১২ সালে মার্কিন ধনকুবের ও প্রকৌশলী, টেসলা প্রধান ইলন মাস্ক-এর দেওয়া ভবিষ্যতের যোগাযোগ প্রযুক্তির একটি ধারণা। এতে একটি বায়ুশূন্য নলের ভেতর চুম্বকের সহায়তায় কিছু পড ভাসিয়ে রাখা হয়। এই ভাসমান পডগুলোর মাধ্যমে মানুষ ও মালামাল ঘণ্টায় সাড়ে সাতশ' মাইল বেগে পর্যন্ত ভ্রমণ করানো যাবে।

লাস ভেগাসের এই ট্র্যাকে ছয় জনের পড এবং রাস্তা দুটোই পরীক্ষা করবে হাইপারলুপ ওয়ান। নতুন এই ট্র্যাকটিকে বলা হচ্ছে ‘ডেভলুপ’।

এই ট্র্যাকটির  হবে তিন কিলোমিটার দৈঘ্যের একটি লুপ। ২০১৭ সালের শুরু দিকে এই প্রকল্পে প্রথম সাফল্য পাওয়ার পরিকল্পনা রয়েছে হাইপারলুপ ওয়ান-এর।

এ যাবৎ হাইপারলুপ প্রযুক্তির জন্য ১২ কোটি ৮০ লাখ পাউন্ড তহবিল সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া যুক্তরাজ্যেও এই পরিবহণ ব্যবস্থা চালুর ব্যাপারে কথা চলছে। হাইপারলুপের মাধ্যমে ম্যানচেস্টার থেকে লন্ডনে মাত্র ১৮ মিনিটে পৌঁছানো সম্ভব বলে জানানো হয়।