লিংকডইন নিয়ে ইইউ’র জন্য প্রস্তুত মাইক্রোসফট

ব্যবসায়-বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন-কে কিনতে ইইউ’র অনুমোদন লাভে প্রস্তুত মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট, জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট তিন ব্যাক্তি।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2016, 01:11 PM
Updated : 24 Nov 2016, 01:11 PM

২৬০০ কোটি মার্কিন ডলারের চুক্তিটি হতে যাচ্ছে মাইক্রোসফটের ইতিহাসে সর্ববৃহৎ অধিগ্রহণ। প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই পরবর্তী প্রজন্মের কম্পিউটিংয়ের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে আর এই অধিগ্রহন পণ্য বিক্রয়, বিপণন ও নিয়োগের ক্ষেত্রে নানাভাবে সহায়তা করবে বলেই ধারণা করছেন বিশেষজ্ঞরা। চলতি বছর ৬ ডিসেম্বর কমিশন কর্তৃক এই চুক্তির বিষয়ে বিস্তারিত ঘোষণা আসবে বলে জানা গেছে।

এই খবর প্রকাশের আগের সপ্তাহে মাইক্রোসফট ইউরোপিয়ান কমিশনকে জানায়, এই অধিগ্রহণের পরও তারা লিংকডইন-এর প্রতিদ্বন্দ্বীদের তাদের আউটলুক প্রোগ্রামের মতো সফটওয়্যারগুলি ব্যবহার করতে দেবে এবং হার্ডওয়্যার প্রস্তুতকারকদের তাদের কম্পিউটারে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পেশাদার সামাজিক নেটওয়ার্ক ইনস্টল করার বিকল্প সুবিধা দান করবে।

অন্যদিকে এই চুক্তির সমালোচনা করে নিয়ন্ত্রকদের সঠিকভাবে অ্যান্টিট্রাস্ট ও গোপনীয়তা সংক্রান্ত ডেটা পরীক্ষা করে দেখার আহ্বান করেছে লিংকডইন কেনার নিলামে হেরে যাওয়া আরেক মার্কিন প্রতিষ্ঠান সেলসফোর্স।

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার কর্তৃপক্ষ ইতোমধ্যেই এই অধিগ্রহণের পক্ষে মত দিয়েছে।

লিংকডইন-এর বার্ষিক ৩০০ কোটি মার্কিন ডলার আয়ের প্রায় সবটুকুই আসে চাকরি প্রার্থী এবং নিয়োগকারীদের কাছ থেকে, যারা একটা নির্দিষ্ট অর্থের বিনিময়ে সাইটটি ব্যবহার করতে পারে।

মাইক্রোসফট বা ইউরোপিয়ান কমিশন কেউই এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।