ইন্দোনেশিয়ায় কর ‘মীমাংসায় যাচ্ছে’ গুগল

সামনের কয়েক সপ্তাহের মধ্যেই ইন্দোনেশীয় সরকারের সঙ্গে কর মীমাংসা পৌঁছানোর আশা করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট অধীনস্থ গুগল, রয়টার্স-কে এমন তথ্য জানিয়েছে এ বিষয়ে সংশ্লিষ্ট সূত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2016, 12:41 PM
Updated : 23 Nov 2016, 12:41 PM

প্রস্তাবিত এই মীমাংসা অনুযায়ী, গুগল কর ও জরিমানা পরিশোধ করবে আর দেশটিতে তৈরি নতুন লাভের হিসাব নীতিমালায় রাজী হতে হবে এই সার্চ জায়ান্টকে, নাম প্রকাশে অস্বীকৃতি জানানো এক ব্যক্তি এমনটা জানিয়েছেন।

এই মীমাংসা হয়ে গেলে তা অন্যান্য দেশের জন্যও গুগলের মতো ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো থেকে আরও কর আদায় করতে অগ্রগামী হওয়ার পথ খুলে যাবে বলে মত বিশ্লেষকদের।

কর কর্তৃপক্ষের এক মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছেন বলে জানিয়েছে রয়টার্স, একই কথা এক গুগল মুখপাত্রেরও। কর কর্তৃপক্ষ জানায়, ইন্দোনেশিয়ায় করা গুগলের অধিকাংশ আয়ের হিসাবই সিঙ্গাপুরে প্রতিষ্ঠানটির এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সদরদপ্তরে রাখা হয়।

চলতি বছর সেপ্টেম্বরে দেশটির এক জ্যেষ্ঠ কর কর্মকর্তা  জানান, ইন্দোনেশিয়া গুগলকে কর ফেরত দিতে পাঁচ বছর সময় দেওয়ার পরিকল্পনা করছে আর প্রতিষ্ঠানটি শুধু ২০১৫ সালের জন্য ৪০ কোটি ডলারের বেশি বকেয়ার মুখে পড়তে পারে।

সেন্টার ফর ইন্দোনেশিয়া ট্যাক্সেশন অ্যানালাইসিস-এর নির্বাহী পরিচালক ইয়াসতিনাস প্রাস্তোয়ো বলেন, “আমি মনে করি উল্লেখযোগ্য জনসংখ্য আছে এমন দেশগুলোও গুগলকে করের জন্য ধরবে।”

ইন্দোনেশিয়া ছাড়াও স্পেন আর ফ্রান্সের মতো বিশ্বের আরও অন্যান্য দেশে কর নিয়ে ঝামেলার মুখে আছে মার্কিন প্রতিষ্ঠানটি।