‘প্রেসিডেন্ট ট্রাম্পে পরোয়া করেন না’ স্নোডেন 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প-এর গুরুত্বকে খুব একটা আমলে নিচ্ছেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি’র সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন। সেইসঙ্গে মার্কিন নাগরিকদের যোগাযোগে সরকারি নজরদারি নিয়ে তার তথ্য ফাঁসের ঘটনায় আত্মপক্ষ সমর্থন করেছেন তিনি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2016, 05:04 PM
Updated : 22 Nov 2016, 05:04 PM

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, সুইডেন-এর রাজধানী স্টকহোমে এক সম্মেলনে ভিডিও বার্তায় রাশিয়া থেকে স্নোডেন বলেন, “ডোনাল্ড ট্রাম্প শুধুই প্রেসিডেন্ট। এটি একটি গুরুত্বপূর্ণ পদ। কিন্তু অনেকগুলোর মধ্যে একটি।” 

স্নোডেন জানান, ট্রাম্প প্রশাসন তাকে আটকের পদক্ষেপ নেবে কিনা তা নিয়ে উদ্বিগ্ন নন তিনি। বিভিন্ন খাতের গোপন তথ্য ফাঁস নিজ অবস্থান ধরে রাখবেন বলেও তিনি জানান। “আমি পরোয়া করি না। এখানে বাস্তবতা হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি’র পরিচালক হিসেবে এমন একজনকে নিয়োগ দিয়েছেন, যিনি ভিন্নমতপোষণকারীদের যে মৃত্যুদণ্ড দেওয়া উচিৎ তা দেখাতে আমাকে উদাহরণ হিসেবে ব্যবহার করেন। কিন্তু আগামিকাল আমি যদি একটি বাসের ধাক্কায় পড়ি, বা আমাকে যদি প্লেন থেকে ফেলে দেওয়া হবে না, সেটি আপনি কি জানেন? এটি আসলেই আমার কাছে কোনো বিষয় নয়, কারণ ইতোমধ্যেই আমার নেওয়া সিদ্ধান্তগুলোতে আমি বিশ্বাস রাখি”- বলেন স্নোডেন।

প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে নিরুৎসাহিত না হতে সাধারণ মানুষকে আহ্বান জানান তিনি। আর সরকার আর প্রতিষ্ঠানগুলোকে জনগণের ব্যক্তিগত জীবনকে সম্মান করতে আহ্বান জানানো অব্যাহত রাখতে বলেন।

“বৈশ্বিক জলবায়ুতে নিজেদের খাতের প্রভাব নিয়ে তেল প্রতিষ্ঠানগুলো যেভাবে প্রতিবাদ, সমালোচনা আর বিনিয়োগকারীদের মুখ ফিরিয়ে নেওয়ার মুখে পড়ছে, আমাদের ডিজিটাল জলবায়ু নিয়েও প্রতিষ্ঠানগুলোর কাজের ফলাফল একইভাবে আমাদের বুঝতে হবে”- যোগ করেন তিনি।