যুক্তরাজ্যে পাঁচশ’ কর্মী নেবে ফেইসবুক

২০১৭ সালে যুক্তরাজ্যের লন্ডনে নতুন সদরদপ্তর চালু করা হলে কর্মীসংখ্যা ৫০ শতাংশ বাড়ানো হবে বলে ঘোষণা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2016, 01:41 PM
Updated : 21 Nov 2016, 01:41 PM

বিবিসি জানিয়েছে, প্রতিষ্ঠানটি প্রকৌশলী, বিপনণকারী, প্রকল্প ব্যবস্থাপক আর বিক্রয় কর্মীসহ মোট পাঁচশ’ কর্মী নিয়োগ দেবে। ফেইসবুকের লন্ডনের এক কর্মকর্তা নিকোলা মেনডেলসন বলেন, “একটি প্রযুক্তি প্রতিষ্ঠান হওয়ার জন্য যুক্তরাজ্য অন্যতম সেরা স্থান।”

ফেইসবুকের ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নিয়োজিত মেনডেলসন আরও বলেন, “নতুন এই কাজগুলোর অনেকগুলোই হবে উচ্চদক্ষতার প্রকৌশলী কাজ, যেহেতু যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্য আমাদের সবচেয়ে বড় প্রকৌশল কেন্দ্র।”

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা অ্যাকুলাসহ গুরুত্বপূর্ণ কিছু উদ্ভাবন যুক্তরাজ্যে বানিয়েছে। অ্যাকুলা হচ্ছে প্রান্তিক অঞ্চলগুলোতে ইন্টারনেট সংযোগ সেবা দিতে বানানো মানুষবিহীন সৌরচালিত প্লেন।   

ফেইসবুকের এমন ঘোষণা দেওয়ার এক সপ্তাহ আগেই গুগল লন্ডনের সদরদপ্তরে শতকোটি ডলার বিনিয়োগ ও ২০২০ সালের মধ্যে তিন হাজার কর্মসংস্থান তৈরির ঘোষণা দেয়।

ফেইসবুকের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি বলেন, “লন্ডনে ব্যবসায় বিস্তৃত করতে ফেইসবুকের সিদ্ধান্ত প্রমাণ করে যে, একটি প্রযুক্তি কেন্দ্র হিসেবে লন্ডনের শক্তি বাড়ছে।”

ফেইসবুকের লন্ডন কার্যালয়ে কর্মীরা ‘ওয়ার্কপ্লেস’ তৈরিতে কাজ করে যাচ্ছেন। এটি হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের কাজের সুবিধার্থে ফেইসবুকের একটি অভ্যন্তরীন সংস্করণ। নতুন এই 'ওয়ার্কপ্লেস' প্লাটফর্মে সব ব্যবসায়ের জন্য কর্মীরা একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ফেইসবুকের বিশেষ এই সংস্করণটি মূল সাইটের মতোই। এতে লাইভ স্ট্রিমিং, মেসেজিংয়ের মতো অপশনগুলো রাখা হলেও এটি ব্যবহারকারীর ব্যক্তিগত প্রোফাইল থেকে সম্পূর্ণ আলাদা থাকবে।

সাইটটির মাধ্যমে ফেইসবুক মাইক্রোসফটের অভ্যন্তরীন যোগাযোগের মাধ্যম 'ইয়ামার' এবং 'স্ল্যাক'-এর মতো মেসেজিং টুলের সঙ্গে প্রতিযোগিতায় নামবে বলে ধারণা করা হচ্ছে।