ডেনমার্কে উবার চালককে জরিমানা

ডেনমার্কে আইন ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন উবারের একজন ট্যাক্সি চালক। তাকে ছয় হাজার ডেনিশ ক্রোন পরিশোধের আদেশ দেওয়া হয়েছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2016, 01:39 PM
Updated : 21 Nov 2016, 01:43 PM

এই ঘটনাকে বিশ্বব্যাপী প্রতিবাদ ও আইনগত নানা ঝামেলার মধ্য দিয়ে যাওয়া প্রতিষ্ঠানটির জন্য সর্বশেষ ধাক্কা হিসেবেই বলা হয়েছে রয়টার্স-এর এক প্রতিবেদনে। অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবারকে প্রচলিত পেশাদার ট্যাক্সি অপারেটররা তাদের জীবিকার প্রতি ‘হুমকি’ হিসেবেই গণ্য করে।

ডেনিশ ওই উবার চালক মূলত পেশায় একজন ছাত্র। তার বিরুদ্ধে অভিযোগ, ট্যাক্সি চালানোর মতো প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। পূর্ব ডেনমার্কের উচ্চ আদালতের আদেশে জানানো হয়, তার কাছে গাড়ি চালনাকে পেশা হিসেবে নেওয়ার অনুমতি নেই এবং তার গাড়িটিও ট্যাক্সি হিসেবে ব্যবহারের জন্য নিবন্ধিত বা লাইসেন্সপ্রাপ্ত নয়।

এর আগে চলতি বছর জুলাইয়ে সাজাপ্রাপ্ত উবার চালক নিজেকে নির্দোষ দাবি করে। আত্মপক্ষ সমর্থনে তার যুক্তি, তিনি শুধু গাড়ি আরেকজনের সঙ্গে শেয়ার করেছিলেন। শুক্রবার দেওয়া এই রায়ের বিরুদ্ধে ডেনমার্কের সর্বোচ্চ আদালতে তিনি আবেদন করবেন কি না তা এখনও জানা যায়নি।  

“ডেনিশ বিচার বিভাগের প্রতি আমাদের গভীর শ্রদ্ধা রয়েছে কিন্তু এই রায়ে আমরা সত্যিই হতাশ”- রয়টার্সকে বলেন উবার-এর একজন মুখপাত্র।

উবার বেশ কিছুদিন ধরেই বিভিন্ন দেশে নানা আইনগত সমস্যার মুখোমুখি হচ্ছে। ২১ সেপ্টেম্বর ফিনল্যান্ড আদালতের আপিল বিভাগ দুইজন উবার চালকের বৈধ ট্যাক্সি লাইসেন্স না থাকায় তাদের সমস্ত আয় রাষ্ট্র কর্তৃক বাজেয়াপ্ত করার আদেশ দেয়।

তার আগে এই বছরের শুরুতে ফরাসী আদালত অপেশাদার চালক দিয়ে ট্যাক্সি সেবা পরিচালনার দায়ে উবারকে আট লাখ ইউরো এবং একইসঙ্গে প্রতিষ্ঠানটির দুই নির্বাহীকে ছোট অংকের জরিমানা করে। এটি ছিল ইউরোপে উবারের বিরুদ্ধে প্রথম কোনো ফৌজদারি মামলা।