বিশ্বকে যুক্ত করার আহ্বানে জাকারবার্গ

শনিবার পেরুর রাজধানী লিমায় এপিইসি সিইও সামিট ২০১৬-তে বক্তব্যে সারা বিশ্বের সব মানুষকে ইন্টারনেটে যুক্ত করতে আর এটি করতে গিয়ে আর্থিক লাভের বিষয়টি দূরে রাখতে আহ্বান জানিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2016, 07:47 AM
Updated : 20 Nov 2016, 07:48 AM

‘দ্য কানেকটিভিটি রেভুলিউশন’ বা  ‘সংযোগের বিপ্লব’- এমনটাই ছিল জাকারবার্গের বক্তব্যের মূল প্রতিপাদ্য। জাকারবার্গ জানান, একজন প্রকৌশলী হিসেবে তার বিশ্বের যে কোনো ব্যবস্থা দেখার মানসিকতা আছে, তা হার্ডওয়্যার আর সফটওয়্যার হোক, স্বাস্থ্যসেবা আর শিক্ষা ব্যবস্থা হোক বা সরকারী ব্যবস্থাই হোক না কেন, জানিয়েছে চীনা সংবাদমাধ্যম শিনহুয়া।

জাকারবার্গ বলেন, “বিজ্ঞান ও প্রযুক্তির ত্বরান্বিত উন্নতিতে, যে কোনো সময়ের চেয়ে আমাদের প্রজন্ম আরও ভালো কিছু করার সম্ভাবনা রাখে।” উদাহরণ হিসেবে শিক্ষাখাতের কথা তুলে আনেন জাকারবার্গ। তিনি বলেন, “শেষ শতাব্দীতে, শিক্ষা কম-বেশি একই উপায়ে কাজ করেছে। শিক্ষার্থীরা ক্লাসরুমে বসে থাকে, একজন শিক্ষক থাকেন, একই বিষয়, একই উপায়ে, কম বা দ্রুত গতিতে শেখানো হয়।”

“আজ, আমরা জানি ব্যক্তিগত শিক্ষার উপায়টা অনেক ভাল। যদি আপনি শিক্ষকদের যন্ত্রপাতি আর সফটওয়্যার দিতে পারেন, যাতে তারা শিক্ষার্থীদের সবচেয়ে উপযোগী পন্থায় শিখতে সহায়তা করতে পারে… ফলাফলে দেখা যায় শিক্ষার্থীরা প্রতি বছর ৫০ শতাংশ পর্যন্ত বেশি শিখতে পারে আর এটি সব মিলিয়েও হতে পারে।”

আইএনএস জানিয়েছে, ইতোমধ্যে ফেইসবুক ব্যক্তিগত উপায়ে শেখানোর উপায় বের করতে একটি প্রকৌশলী দল গঠন করেছে, যা শিক্ষকরা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। ফেইসবুকের এই কার্যক্রমের প্রথম বছরই ২০টি স্কুল নিবন্ধন করে। পরের বছর একশ’ স্কুল নিবন্ধিত হয় আর তৃতীয় বছর আরও কয়েকশ’ হবে বলে আশা করা হচ্ছে বলে জানান জাকারবার্গ। 

বিশ্বব্যাপী এই কার্যক্রম ছড়িয়ে দেওয়ার আশাও প্রকাশ করেন ফেইসবুক প্রধান।