ভুয়া সংবাদ, গুগলের পদক্ষেপ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে ভুয়া সংবাদ নিয়ে সমালোচনার মুখে আছে সামাজিক মাধ্যম আর সার্চ ইঞ্জিনের মতো বড় ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে বিপত্তি ঠেকাতে নতুন পদক্ষেপ নিচ্ছে মার্কিন সার্চ জায়ান্ট গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2016, 06:46 AM
Updated : 20 Nov 2016, 06:46 AM

ডেস্কটপ সার্চ  ফলাফলে একদম উপরে প্রদর্শন করা ‘ইন দ্য নিউজ’ বিভাগটি সরিয়ে ফেলার পরিকল্পনা করেছে অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি, সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে এ খবর জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।   

এই বিভাগ সরিয়ে ‘টপ স্টোরিজ ধরনের’ একটি বিভাগ আনা হবে। এটি অনেকটা বর্তমান মোবাইল সাইটে থাকা এমন বিভাগের মতো হবে বলে জানিয়েছে ওই সূত্র।

‘নিউজ’ শব্দটি সরিয়ে দেওয়ার মাধ্যমে গুগলের মানুষ নিরীক্ষিত গুগল নিউজ আর মূল সার্চ সেবার মধ্যে পার্থক্য দৃশ্যমান হবে বলে আশা করা হচ্ছে।

 মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর গুগল সার্চে ‘নির্বাচনের চূড়ান্ত গণনা’ সার্চ করার পর দেখানো শীর্ষ ফলাফলগুলোর মধ্যে একটি ভুয়া সংবাদ থাকায় নজরদারির মুখে পড়ে গুগল। গুগল সার্চের ‘ইন দ্য নিউজ’ বিভাগে ‘৭০ নিউজ’ নামের একটি ওয়ার্ডপ্রেস ব্লগ শীর্ষ ফলাফলে দেখানো হয়। এই ব্লগে দাবি করা হয়, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জনপ্রিয়তার ভোটেও জয়ী হয়েছেন, যা পুরোপুরি ভুয়া খবর ছিল।  

গুগল নিউজ হচ্ছে গুগলের মূল সংবাদ সেবাদান ব্যবসায়। এতে কিছু প্রকাশিত হওয়ার আগে নির্দিষ্ট কমিটির অনুমোদন প্রয়োজন হয়। সার্চ রেজাল্টের ওই ঘটনায় অনেকেই ভেবে বসেন গুগল নিউজ-এর কর্মীরা প্রতারিত হয়েছেন। কিন্তু আসলে তা নয়।

তাহলে কী ঘটেছিল? বিষয়টি হচ্ছে গুগলের সার্চ পেইজে সংবাদ সংশ্লিষ্ট সার্চ রেজাল্টে দেখানো ‘ইন দ্য নিউজ’ বিভাগ এতে প্রতারিত হয়েছে। আর এর পেছনে কোনো মানুষ বা কমিটি কাজ করে না। এটি সম্পূর্ণ অ্যালগরিদম নির্ভর। এটি গুগল নিউজ টিমের অনুমোদন নেই এমন নিউজসহ সারা ওয়েব থেকে ‘সংবাদ’-এর মতো মনে হয় এমন কনটেন্টগুলো খুঁজে নিয়ে আসে। এভাবেই চলে ‘৭০ নিউজ’ ব্লগের ওই প্রতিবেদনও, যা গুগল নিউজ কর্তৃক নিরীক্ষিত নয়। 

গুগলের সার্চ রেজাল্ট গুগল নিউজের মতো ‘সত্য’ নয়। যদিও স্প্যাম শনাক্তকরণেও গুগলের অ্যালগরিদম কাজ করে, কিন্তু এটি নিশ্চিত কোনো ওয়েবসাইটের খবর সত্য না মিথ্যা তা মানুষের মতো করে অ্যালগরিদমের যাচাই করা সম্ভব নয়।

সম্প্রতি গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, “আমাদের চিন্তাধারা হচ্ছে, ভুয়া সংবাদ ছড়াতে পারবে এমন কোনো পরিস্থিতি থাকা উচিৎ নয়, তাই আমরা সবাই এই ক্ষেত্র উন্নত করার চেষ্টা করছি।”