সোলারসিটি-কে কিনতে অনুমতি পেল টেসলা

অবশেষে ইচ্ছাপূরণ হলো টেসলা প্রধান ইলন মাস্ক-এর। তার অধীনেই থাকা বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সোলারসিটি-কে এবার কিনতে পারবে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2016, 01:55 PM
Updated : 19 Nov 2016, 01:55 PM

বৃহস্পতিবার সোলারসিটিকে কিনতে টেসলার পরিকল্পনা শেয়ারধারীদের ভোটে অনুমোদন পেয়েছে। এর মাধ্যমে একই সৌরপ্যানেলচালিত ছাদে মাস্ক তার দুই ‘সাস্টেইনএবল’ শক্তি ব্যবসায় পরিচালনা করতে পারবেন বলেই ভাষ্য সিএনএন-এর।

ভোটের পর মাস্ক শেয়ারধারীদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে বলেন, “আমি মনে করি আপনাদের বিশ্বাসের পুরস্কার অর্জিত হবে। এর মাধ্যমে আসলেই চমৎকার কিছু আসতে যাচ্ছে।”

চলতি বছর ২১ জুন টেসলা সোলারসিটি'র সব শেয়ার কিনে নেওয়ার প্রস্তাব দেয়। ওই চুক্তির মূল্য দুই হাজার ছয়শ' কোটি ডলার। চুক্তিতে সোলারসিটি'র প্রতিটি শেয়ারের মূল্য ২৫.৩৭ ডলার ধরা হয়।

ভোটের আগে মাস্ক বিশ্লেষকদের বলেন, “ভোট কোনদিকে যাচ্ছে তা নিয়ে আমি ভালভাবেই আশাবাদী। আগের ভোটগুলো এখন পর্যন্ত পক্ষেই যাচ্ছে...এটি যদি না হয় তবে এটি আমার কাছে কিছুটা অদ্ভূত লাগবে।” সে সময় এই চুক্তি নিয়ে ‘অল্প কয়েকজন না বলা’ লোকও আছেন বলে জানান মাস্ক। তবে, তারা অতীতে টেসলার ফলাফল নিয়ে কতটা ভালো প্রত্যাশা করেছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন তিনি।