বিলম্বিত গুগলের অটোফোকাস কনটাক্ট লেন্স

মানুষের চোখে ব্যবহারের জন্য অটোফোকাস কনটাক্ট লেন্স ২০১৬ সালেই পরীক্ষার লক্ষ্য বাতিল করেছে সুইজারল্যান্ডের বেসেলভিত্তিক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান নোভারটিস। মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের সঙ্গে মিলে এই প্রকল্পে কাজ করছিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2016, 01:36 PM
Updated : 19 Nov 2016, 01:36 PM

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ২০১৬ সালে এটি মানুষের চোখে পরীক্ষার কথা বলা হলেও জানানো হয় এটি “স্থিতাবস্থায় এগোচ্ছে”।

১৮ নভেম্বর প্রতিষ্ঠানের এক মুখপাত্র বলেন, “সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না কবে নাগাদ এটি মানুষের ক্লিনিকাল পরীক্ষার জন্য তৈরি হবে। এটি কৌশলগতভাবে জটিল প্রক্রিয়া এবং আমরা এক সঙ্গে উভয় দলই শিখছি। আমরা সঠিক সময়ে আপাডেট দেব।”

আগের বছর প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী জো জিমেনেজ জানিয়েছিলেন ২০১৬ সালে এটি পরীক্ষার জন্য তৈরি হবে। আর ২০১৪ সালে তিনই জানান সামনের পাঁচ বছরের মধ্যে এটি বিক্রি করার আশা করা হচ্ছে।

২০১৪ সালে দুই ধরনের আটোফোকাস কনটাক্ট লেন্স প্রস্তুতের জন্য গুগলের সঙ্গে দলবদ্ধ হয় নোভারটিস। এর মধ্যে একটি দূর এবং কাছের দৃষ্টিজনিত ত্রুটি এবং অন্যটি ডায়াবেটিস রোগীদের রক্তের গ্লুকোজ পরিমাপের জন্য।

চোখের কনটাক্ট লেন্সের মাধ্যমে ব্লাড সুগার পরিমাপ করায় ডায়াবেটিস রোগীদের বারবার আঙ্গুল ফুটো করার প্রয়োজন পড়বে না বলে জানানো হয়। আর অটোফোকাস লেন্স বয়স্ক যাদের চোখের ফোকাস ক্ষমতা কমে গেছে তাদেরকে স্বয়ংক্রিয়ভাবে ফোকাস করতে সহায়তা করবে।

ঠিক কবে নাগাদ ডায়াবেটিস মাপার লেন্সটি পরীক্ষা করা হবে সেটিও এখন স্পষ্ট নয়। গুগলের সঙ্গে লেন্স দুইটি তৈরি করছে নোভারটিস-এর ‘অ্যালকন’ চক্ষু বিভাগ।