রাশিয়ায় লিংকডইন বন্ধ, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

রাশিয়ায় লিংকডইন বন্ধ করে দেওয়া নিয়ে গভীর  উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 12:43 PM
Updated : 18 Nov 2016, 12:45 PM

ব্যবসায়-বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন-এ জনগণের অ্যাকসেস বন্ধ করে দেওয়া রাশিয়ায় অন্যান্য সাইট পরিচালনা বন্ধে নজির হিসেবে ব্যবহার করা হতে পারে, মস্কোতে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এমন মন্তব্য করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদসংস্থা আরআইএ।

“যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। আমরা রাশিয়াকে জলদি লিংকডইন অ্যাকসেস আগের অবস্থায় আনতে আহ্বান জানাচ্ছি”- রুশ সংবাদ সংস্থাটি মার্কিন দূতাবাসের এমন উদ্ধৃতি প্রকাশ করেছে বলে জানিয়েছে রয়টার্স। 

সম্প্রতি তথ্য আইন ভঙ্গের দায়ে রাশিয়াতে লিংকডইন বন্ধের জন্য ইন্টারনেট সেবাদাতাদের আদেশ দেয় দেশটির নীতিনির্ধারক কর্তৃপক্ষ। এর আগে রাশিয়ার আদালত বিষয়টি খতিয়ে দেখতে রুল জারি করে। তখন বলা হয়েছিল আইন ভঙ্গ করা হলে দেশটিতে বন্ধ হতে পারে মাইক্রোসফটের মালিকানাধীন ব্যবসায় বাণিজ্যবিষয়ক যোগাযোগের সাইটটি। আদালতে রুল থেকে লিংকডইন-এর বিরুদ্ধে আনা অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় এটি বন্ধের নির্দেশ দেওয়া হয়।

লিংকডইন-এর পক্ষ থেকে বলা হয়েছে, "এই আইন রাশিয়ার লাখো গ্রাহককে লিংকডইন ব্যবহারে বাধা দেয় এবং লিংকডইন-এর মাধ্যমে যে সকল প্রতিষ্ঠান ব্যবসা বাড়াচ্ছে তাদের ক্ষেত্রেও বাধা সৃষ্টি করছে।"

রাশিয়াতে ৬০ লাখের উপর গ্রাহক রয়েছে এই প্রতিষ্ঠানের। দেশটিতে কোনো বড় ধরনের সাইট বন্ধ করার ঘটনা এবারই প্রথম।