২০১৯-এ অ্যাসোসিও সামিট বাংলাদেশে

২০১৯ সালের অ্যাসোসিও সামিট বাংলাদেশে হবে। মিয়ানমারের ইয়াঙ্গুনে এ বছর অনুষ্ঠিত ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’-এ ঘোষণা দেওয়া হয়েছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 12:02 PM
Updated : 18 Nov 2016, 12:03 PM

২০১৭ এবং ২০১৮ সালে অ্যাসোসিও সম্মেলন যথাক্রমে তাইওয়ানের রাজধানী তাইপে এবং জাপানের  রাজধানী টোকিওতে অনুষ্ঠিত হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতি।

অ্যাসোসিওর নেতৃত্বে অবশ্য বাংলাদেশের অংশগ্রহন এটিই প্রথম নয়। এর আগে বিসিএস-এর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি একাধিক মেয়াদে ভাইস-চেয়ারম্যান এবং এক মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ড্রাস্ট্রি অরগানাইজেশন (অ্যাসোসিও) আয়োজিত এই সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠিত হয় এই সংগঠনের বার্ষিক সাধারণ সভা। এতে অ্যাসোসিও’র পরিচালনা পর্ষদের (২০১৭-১৮) নির্বাচন অনুষ্ঠিত হয়।

সামিটের দ্বিতীয় দিনে অ্যাসোসিও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে দুইটি বিভাগে পুরস্কার অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। অ্যাসোসিও’র সভাপতি বুনরাক সারাগানান্দা-এর হাত থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ পুরস্কার গ্রহণ করেন। বাংলাদেশের স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড ‘আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি’ পুরস্কার প্রাপ্ত হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলাম এ পুরস্কার গ্রহণ করেন।

সম্মেলনের শেষ দিনে আইসিটি প্রতিমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশের উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেড এবং মিয়ানমারের ম্যাঙ্গো মার্কেটিং সার্ভিসেস লিমিটেড-এর মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় বিসিএস সভাপতিসহ বাংলাদেশ কম্পিউটার সমিতির কার্যকরী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

উইটসা সভাপতি ইভোনে চিউ’র সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেন পলক। এ সময় পলক উইটসা সভাপতিকে সদস্য দেশগুলোর মধ্যকার ট্যালেন্টপুল ডেভেলপমেন্ট, জ্ঞান বিনিময়, প্রযুক্তি হস্তান্তর, সাইবার নিরাপত্তায় সমন্বিত মনোযোগ এবং পলিসি পোর্টাল (সদস্য দেশগুলোর মধ্যে পলিসিগত শেয়ারিংয়ের মাধ্যমে একটি সমন্বিত পলিসিতে পৌঁছানোর উদ্যোগ) তৈরি করার প্রস্তাবনা দিলে উইটসা সভাপতি তাতে সম্মতি প্রদান করেন এবং এ বিষয়ে সদস্য দেশগুলোর মধ্যে আলোচনা শুরু করতে ঐকমত্যে পৌঁছান।