পাঁচশ’ কর্মী ছাঁটাইয়ে এওএল

মার্কিন টেলিযোগাযোগ অপারেটর ভেরাইজন অধীনস্থ এওএল ডিজিটাল মিডিয়া তাদের পাঁচ শতাংশ কর্মী ছাঁটাই করবে। প্রতিষ্ঠানটির পাঁচ শতাংশ কর্মীর সংখ্যা প্রায় পাঁচশ’।  সাম্প্রতিক অধিগ্রহণ চুক্তির পর প্রতিষ্ঠানের কার্যক্রম সংকুচিত করার লক্ষ্যে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন সংশ্লিষ্ট এক ব্যাক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 09:58 AM
Updated : 18 Nov 2016, 09:58 AM

এই ছাঁটাই কার্যক্রমের অধিকাংশটাই করা হবে প্রতিষ্ঠানটির কর্পোরেট বিভাগগুলোতে। এর মধ্যে মানবসম্পদ, অর্থ, বিপনণ ও যোগযোগ বিভাগও থাকছে। এই বিভাগগুলো থেকে এওএল-এর মোবাইল, ভিডিও আর ডেটা ব্যবসায়ে সম্পদ সরানো হবে, ওই সূত্রের বরাতে জানিয়েছে রয়টার্স। 

এ নিয়ে বৃহস্পতিবার সকালে কর্মীদের কাছে একটি মেইল পাঠিয়েছেন এওএল প্রধান নির্বাহী টিম আর্মস্ট্রং। ওই মেইল তিনি বলেন, “শেষ ১২ মাসে আমাদের করা চুক্তিগুলোর কারণে আমরা আমাদের প্রতিষ্ঠানে ১৫০০ নতুন লোক যোগ করেছি। যেহেতু আমরা এসব পরিবর্তনের সঙ্গে মিলেয়ে নিয়েছি, এখন আমাদের পরিচালন উন্নত করতে আর আমাদের ব্যবসায় প্রক্রিয়ায় হাতের সংখ্যা কমাতে কিছু জায়গা সংকুচিত করা দরকার।”

২০১৫ সালে জুলাইয়ে ৪৪০ কোটি ডলারের বিনিময়ে এওএল-কে কিনে ভেরাইজন। 

এরই মধ্যে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু-কে ৪৮৩ কোটি ডলারে কেনার পরিকল্পনা করে ভেরাইজন। চলতি বছর জুলাইয়ে প্রতিষ্ঠানই জানায়, তারা ইয়াহু’র ওয়েবসাইট, সার্চ, ইমেইল, বিজ্ঞাপন প্রযুক্তি টুলগুলো এওএল-এর একই রকম ব্যবসায়গুলোর সঙ্গে যুক্ত করতে চায়। কিন্তু ডিসেম্বরে ২০১৪ স্লাএ ইয়াহু’র ডেটাবেইস লঙ্ঘন হইয়ে প্রতিষ্ঠানটির ৫০ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য বেহাত হয়ে যাওয়া খবর প্রকাশ হলে ইয়াহু-কে ভেরাইজনের কেনার বিষয়টি ঝুলে যায়।  

সম্প্রতি ভেরাইজন কর্মকর্তারা জানান, তারা এখনও এই ডেটা লঙ্ঘনের সলে ইয়াহু’র উপর কতোটা প্রভাব পড়েছে তা হিসাব করছেন।