দিদি ছুসিংয়ের সঙ্গে আলোচনায় ফোকসভাগেন

চীনে যৌথ উদ্যোগে উচ্চমানের কার হেইলিং সেবা চালু করতে চীনা অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা প্রতিষ্ঠান দিদি ছুসিংয়ের সঙ্গে আলোচনার কথা জানিয়েছে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান ফোকসভাগেন। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 01:50 PM
Updated : 17 Nov 2016, 01:50 PM

চীনের চারশ’রও বেশি শহরে ৩০ কোটি ব্যবহারকারী নিয়ে দিদি ছুসিং এই খাতে চীনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান। চলতি বছর একই খাতের মার্কিন প্রতিষ্ঠান উবারের কার্যক্রম নিজ দেশে আনার মাধ্যমে স্বদেশীয় বাজারে নিজেদের আধিপত্য মজবুত করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স। 

সেপ্টেম্বরে উবারের চীনা ব্যবসা কিনে নেয় দিদি ছুসিং। সে সময় দিদির পক্ষ থেকে বলা হয়েছিল যাতায়াত ব্যবস্থার ভারসাম্য রক্ষা করতে তাদের সেবায় সাইকেল অন্তর্ভূক্ত করা হতে পারে। এ কারণে তাদের অ্যাপে সাইকেল অপশন যোগ করা হবে বলে জানানো হয়। বর্তমানে অ্যাপের মাধ্যমে শুধু গাড়ি এবং ট্যাক্সি সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

এ বছরেই মে মাসে চীনা প্রতিষ্ঠানটিতে শতকোটি ডলার বিনিয়োগ করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

বিশ্বের অন্যতম বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোকসভাগেন চলতি বছর গেট নামের আরেক রাইড-হেইলিং প্রতিষ্ঠানে বিনিয়োগের ঘোষণা দেয়।

দিদি ছুসিং-উবারের এমন আলোচনা এই খাতের অবাক করা কিছু নয়। এর আগে নির্মাতা জেনারেল মটর্স রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান লিফট-এ বিনিয়োগ করে আর টয়োটা উবারের সঙ্গে চুক্তি করে।