বৈদ্যুতিক গাড়িতে মনযোগ দিচ্ছে টয়োটা

বৈদ্যুতিক গাড়ির প্রতিযোগিতায় পোক্ত অবস্থান নিতে নতুন দল গঠন করেছে গাড়ি নির্মাতা জাপানিজ প্রতিষ্ঠান টয়োটা মোটর কর্পোরেশন। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় কম নির্গমণের গাড়ি প্রস্তুত প্রক্রিয়ার গতি বাড়াতে এটি তাদের নতুন পদক্ষেপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 01:29 PM
Updated : 17 Nov 2016, 01:29 PM

টয়োটা জানিয়েছে, প্রথমিকভাবে দলটি চারজন সদস্য নিয়ে গঠিত হতে পারে। এর মধ্যে এই প্রতিষ্ঠানের একজন, এবং মেশিন প্রস্তুতকারক টয়োটা ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, পার্টস সরবরাহকারী আইসিন সেইকি এবং ডেনসো কর্পোরেশনের একজন করে রয়েছেন, জানিয়েছে রয়টার্স।

নতুন গঠন করা এই দলটি বৈদ্যুতিক গাড়ির উন্নয়নের কৌশল পরিকল্পনা এবং প্রচারণার কাজ করবে বলে জানানো হয়। প্রতিষ্ঠানের এক মুখপাত্র জানান, পরবর্তীতে এই দলে প্রকৌশলী অন্তর্ভূক্ত করা হবে এবং প্রয়োজনের ভিত্তিতে ডিজাইনার এবং অন্যান্য ব্যাক্তিকে দলে যোগ করা হবে।

“গাড়ির নির্গমন কমানোর নীতিমালা খুব দ্রুত পরিবর্তন হচ্ছে, তাই আমাদেরকেও দ্রুত সাড়া দিতে হবে,” বলেন মুখপাত্র ইতসুকি কুরোসু।

কয়েক বছর যাবত ছোট আকারের বৈদ্যুতিক যান উন্নয়নের কাজ করছে প্রতিষ্ঠানটি। এবার বড় আকারের সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি তৈরিতেই মনযোগ দিয়েছে টয়োটা।