স্মার্টফোন অতিরিক্ত ব্যবহারের প্রভাবগুলো

মাথা নামিয়ে, চোখ স্মার্টফোনের স্ক্রিনের দিকে আঠার মতো লাগিয়ে পথে হাটাহাটি করা মানুষ প্রায়ই দেখা যায়। এমন হাঁটাকে ‘স্মার্টফোন ওয়াক’ নাম দিয়ে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান একে ‘বিরক্তিকর’ আখ্যা দিয়েছে। একে জেওয়াকিংও বলা হয়।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 01:27 PM
Updated : 17 Nov 2016, 01:27 PM

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ডেলওয়্যার-এর গবেষকরা জানিয়েছেন, ফোন ব্যবহারের সঙ্গে সঙ্গে হাঁটা মানুষের চলাচলে পরিবর্তন আনে।

সারাক্ষণ মোবাইলের ব্যবহারে আর কী কী প্রভাব পড়ে তা নিয়েই এই প্রতিবেদন-

এক  গবেষণায় দেখা গেছে ২.৬ কোটি ব্রিটিশ নাগরিক গ্যাজেট ব্যবহারের ফলে বুড়ো আঙ্গুলের ব্যাথায় ভোগেন। ডিভাইস ব্যবহারের কারণে একই আঙ্গুলের বারবার ব্যবহারের ফলে সৃষ্ট এই ব্যাথাকে বলা হয় ‘ব্ল্যাকবেরি থাম্ব’।

ডিভাইসের স্ক্রিন দেখতে নিচে তাকিয়ে থাকার কারণে ঘাড়ে যে ব্যাথা অনুভূত হয়, তা আইপশ্চার নামে পরিচিত। আমাদের মাথার ভর ১০ থেকে ১২ পাউন্ড এবং লম্বা সময় ধরে এটি একটি দিকে রাখলে মেরুদণ্ডে বাড়তি ভরের চাপ প্রয়োগ করে। যেমন, ১৫ ডিগ্রী বাঁকানো মাথা ঘাড়ের উপর ভর বাড়িয়ে দেয় ২৭ পাউন্ডের। ২০১৪ সালের প্রতিবেদন অনুযায়ী ‘টেক্সটনেক’ নামের এই সমস্যা আরও ছড়িয়ে যেতে পারে।

চোখের ডাক্তাররা সতর্ক করে জানান, স্মার্টফোনের পর্দার নীলচে আলো চরম ক্ষতিকারক এবং স্মার্টফোন অতিরিক্ত ব্যবহারের ফলে দীর্ঘমেয়াদী চোখের ক্ষতি হতে পারে। চোখ জ্বলা, মাথাব্যাথা এবং দূর দৃষ্টি কমে যাওয়ার মতো রোগগুলো ফোন এবং কম্পিউটার ব্যবহারের সঙ্গে জড়িত।

গবেষণায় জানা যায়, যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি’র ৮৯ শতাংশ স্নাতক শিক্ষার্থী যখন তাদের ফোন স্থির থাকে তখনও ‘অলৌকিক’ মোবাইল ভাইব্রেশনের অনুভুতি পান।  দুশ্চিন্তা করার প্রাথমিক কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে এই ‘ফ্যান্টম ভাইব্রেশন’ নামের সমস্যাটিকে। প্রতি ১০ জন মোবাইল ব্যবহাকারীর সাতজনের মধ্যে এই সমস্যা থাকতে পারে।

লন্ডন স্কুল অফ হাইজিন এবং ট্রপিকাল মেডিসিন-এর ২০১১ সালের এক গবেষণায় দেখা যায়, ১৬ শতাংশ ফোনেই কোলি (ব্যাকটেরিয়া) আশ্রয় নেয়। যার মানে হচ্ছে,  প্রতি ছয়টির মধ্যে একটি মোবাইল ফোন মল জাতীয় উপাদান বহন করে।