রাশিয়াতে বন্ধ লিংকডইন

তথ্য আইন ভঙ্গের দায়ে রাশিয়াতে লিংকডইন বন্ধের জন্য ইন্টারনেট সেবাদাতাদের আদেশ দিয়েছে দেশটির যোগাযোগ নীতিনির্ধারক কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 11:29 AM
Updated : 18 Nov 2016, 10:13 AM

এর আগে রাশিয়ার আদালত বিষয়টি খতিয়ে দেখতে রুল জারি করে। তখন বলা হয়েছিল আইন ভঙ্গ করা হলে দেশটিতে বন্ধ হতে পারে মাইক্রোসফটের মালিকানাধীন ব্যবসায় বাণিজ্য বিষয়ক যোগাযোগের সাইটটি। আদালতে রুল থেকে লিংকডইন-এর বিরুদ্ধে আনা অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় এটি বন্ধের নির্দেশ দেওয়া হয়, জানিয়েছে রয়টার্স।

নজরদারী প্রতিষ্ঠান রসকোমনাদজর জানিয়েছে, দেশটি তার ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য সংরক্ষণের চেষ্টা করছে। রাশিয়ার নিয়ম অনুযায়ী গ্রাহকের তথ্য দেশের মধ্যেই সার্ভারে সংরক্ষিত থাকতে হবে। সে নিয়মই ভঙ্গ করেছে মার্কিন সাইটটি।

২০১৪ সালে ডেটা সংরক্ষণের উপর এই নীতি চালু করা হলেও কখনও এর আগে প্রয়োগ করা হয়নি। ২০১৫ সালের সেপ্টেম্বরে প্রথমবারের মতো ব্যক্তিগত ডেটা স্টোরেজের উপর প্রভাব ফেলে রাশিয়ান আইন। নিম্ন আদালতে আগেই দোষীস্বাব্যস্ত করা হয় লিংকডইন-কে। এবার উচ্চ আদালতের রায়েও দোষী করা হয়েছে প্রতিষ্ঠানটিকে।

লিংকডইন-এর পক্ষ থেকে বলা হয়েছে, "এই আইন রাশিয়ার লাখো গ্রাহককে লিংকডইন ব্যবহারে বাধা দেয় এবং লিংকডইন-এর মাধ্যমে যে সকল প্রতিষ্ঠান ব্যবসা বাড়াচ্ছে তাদের ক্ষেত্রেও বাধা সৃষ্টি করছে।"

রাশিয়াতে ৬০ লাখের উপর গ্রাহক রয়েছে এই প্রতিষ্ঠানের। দেশটিতে কোনো বড় ধরনের সাইট বন্ধ করার ঘটনা এবারই প্রথম।
একদিনের মধ্যেই রাশিয়াতে সাইটটির ব্যবহার বন্ধ করে দেওয়ার কথা রয়েছে। রসটেলকম নামের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান জানিয়েছে তারা ইতোমধ্যেই লিংকডইন ব্লক করে দিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক